আগামীকাল প্রধানমন্ত্রী মোদী ভারতের প্রথম ড্রাইভার বিহীন মেট্রো রেলের উদযাপন করবেন

শীঘ্রই চালু হচ্ছে চালকবিহীন মেট্রো৷ দিল্লিতে চালকবিহীন মেট্রোতে ড্রাইভার ছাড়াই জাতীয় রাজধানীতে ভ্রমণ করবেন। এই মেট্রো পরিষেবা জনকপুরী পশ্চিম থেকে ৩৩ কিলোমিটার দীর্ঘ ম্যাজেন্টা লাইনের বোটানিকাল গার্ডেনে চলবে। এটি দেশের প্রথম চালকবিহীন মেট্রো ট্রেন।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৮ ডিসেম্বর কোনও চালক ছাড়াই দিল্লি মেট্রো ট্রেনটির পতাকা উত্তোলন করবেন। এছাড়াও, এয়ারপোর্ট এক্সপ্রেস লাইনের জন্য জাতীয় প্রচলিত গতিশীলতা কার্ডও চালু করা হবে।

এই রুটে চালকহীন মেট্রো চালানো সম্ভব হলে ডিএমআরসি এটি অন্যান্য রুটেও চালানোর চেষ্টা করবে। দিল্লি মেট্রোর চালকবিহীন ট্রেন হাই টেকনোলজিতে তৈরি৷ টেকনলজির মাধ্যমেই যাত্রীকে তার গন্তব্যে পৌঁছে দেবে এই মেট্রো৷ ডিএমআরসি আধিকারিকের মতে গোলাপী লাইন এবং ম্যাজেন্টা লাইনের শুরু থেকেই চালকহীন টেকনোলজির সঙ্গে চালানোর প্রস্তুতি নেওয়া হচ্ছিল৷ 2017 সালেই, ম্যাজেন্টা লাইনটি ড্রাইভার লেস টেকনিকের সাথে ট্রেনগুলি পরীক্ষামূলক ভাবে চলাচল শুরু হয়েছিল। তবে এখন পর্যন্ত কেবল চালকের সহায়তায় ট্রেন চলাচল করা হয়েছিল।

 

হাত ছেড়ে সাইকেল চালিয়ে স্টাইল মারছিলেন অভিনেতা অক্ষয় কুমার, হটাৎ খেলেন ডিগবাজি- তুমুল ভাইরাল ভিডিও

রাজধানী শাহদারা থেকে তিস হাজারী পর্যন্ত ডিএমআরসি-র 8.2 কিলোমিটার দীর্ঘ রাস্তায় উদ্বোধন করার একদিন আগে ২০০২ সালের ২৫ ডিসেম্বর দিল্লি মেট্রোর বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়েছিল, যার ছয়টি স্টেশন ছিল। ডিএমআরসির এখন 242 স্টেশন সহ 10 টি লাইন রয়েছে এবং প্রতিদিন দিল্লি মেট্রোতে গড়ে 26 লক্ষাধিক যাত্রী যাতায়াত করে।