ভারতীয় রিজার্ভ ব্যাংকের তরফ থেকে বেঁধে দেওয়া হল সময়সীমা! আগামী 16 ই মার্চই শেষ দিন, তারমধ্যেই…

ভারতীয় রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া তরফ থেকে এক বিবৃতি জারি করা হয়েছে যেখানে জানানো হয়েছে এর আগে যদি কেউ নিজের ক্রেডিট অথবা ডেবিট কার্ডকে অনলাইনে ব্যবহার করে না থাকেন তাহলে এবার সেই এটিএম কার্ডটি নিষ্ক্রিয় হয়ে যাবে। RBI এর তরফ থেকে জারি করা বিবৃতিতে জানানো হয়েছে আগামী 16ই মার্চ হচ্ছে শেষ দিন আর তার আগে যদি ক্রেডিট ও ডেবিট কার্ড এর ধারকেরা এটি ব্যবহার করে না থাকেন অনলাইনে লেনদেনের ক্ষেত্রে তাহলে অটোমেটিক্যালি 16 ই মার্চের পর থেকে সেটি অকেজো হয়ে পড়বে।

এর আগেও গত 15 জানুয়ারি ডেবিট ও ক্রেডিট কার্ডের সুবিধা ও নিরাপত্তার উদ্দেশ্যে RBI এর তরফ থেকে একটি নির্দেশিকা জারি করা হয়েছিল সেখানে জানানো হয়েছিল এর আগে যারা নিজের কার্ড কে অনলাইনে ব্যবহার করেননি অথবা যে ক্রেডিট এবং ডেবিট কার্ড গুলি ভবিষ্যতে অনলাইনে লেনদেন এবং যোগাযোগহীন পেমেন্ট তাদের নিষ্ক্রিয় করে দেওয়া হোক।

তাই এবার একই সঙ্গে জানিয়ে দেওয়া হল এই ধরনের কার্ড হোল্ডার যারা রয়েছেন এবং নিজের কার্ডটিকে ভবিষ্যতের সক্রিয় রাখতে চান তাদেরকে এবার আগামী 16ই মার্চের আগে অনলাইনে বাধ্যতামূলক ভাবে লেনদেন করতে হবে আর সেটা যদি তারা না করে থাকে তাহলে সে ক্ষেত্রে অকেজো হয়ে পড়বে তাদের অতিপ্রয়োজনীয় এটিএম কার্ডটি।
প্রসঙ্গত বলে রাখি যোগাযোগ বিহীন বা কন্টাক্টলেস পেমেন্ট তখনই করা হয় যখন ওই কার্ড ব্যবহার করে রেডিও ফ্রিকোয়েন্সি তে আইডেন্টিফিকেশন আর এফ আইডির মাধ্যমে পণ্য কেনা হয়। তাই RBI এর তরফ থেকে জারি করা এই নির্দেশে এটা স্পষ্ট বোঝা যাচ্ছে যে বিদ্যমান কার্ডগুলো ইস্যু করে তাদের ঝুঁকি উপলব্ধির ওপর ভিত্তি করে এই পদক্ষেপ নিতে পারে।

তাছাড়া এখনো পর্যন্ত যে কার্ডগুলি অনলাইনে ব্যবহার করা হয়নি সেগুলো অনলাইন/ যোগাযোগ বিহীন লেনদেনে বাধ্যতামূলকভাবে নিষ্ক্রিয় করা হবে। তাই যেসব এটিএম কার্ড ধারকেরা তাদের ডেবিট এবং ক্রেডিট কার্ড গুলি সক্রিয় রাখতে চান কিন্তু এর আগে সে কার্ডের মাধ্যমে অনলাইনে লেনদেন সক্রিয় করেননি,তাদের কে এক্ষেত্রে কার্ডটিকে সক্রিয় রাখার জন্য আগামী 16 ই মার্চের আগে অনলাইনে লেনদেন করতে হবে। এই নির্দেশবলি টি পেমেন্ট এন্ড সেটেলমেন্ট সিস্টেম অ্যাক্ট, 2007 এর 10(2) এর অধীনে জারি করা হয়েছে।

Related Articles

Close