শেষ হতে চলেছে নতুন নতুন অফারে দিন, এবার টেলিকম কোম্পানী গুলিকে কড়া বার্তা TRAI-এর

ট্রাই এর পক্ষ থেকে গুরুত্বপূর্ণ নির্দেশ জারি করা হল দেশের অগ্রগণ্য টেলিকম অপারেটরদের জন্য। এই নির্দেশের জেরে বেশ অসুবিধার মুখে পড়বে টেলিকম কোম্পানি গুলি। গ্রাহক সংখ্যা বাড়ানোর ক্ষেত্রে বেশির ভাগ সমস্যার সম্মুখীন হতে হবে কোম্পানি গুলোকে। ট্রাই এর নতুন নিয়ম অনুযায়ী কোন গ্রাহকদের দুর্দান্ত এমএনপি লোভনীয় অফার দেখিয়ে গ্রাহকদের প্রলুব্ধ করতে পারবে না। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (Telecom Regulatory Authority of India) বা ট্রাই স্পষ্ট করে জানিয়ে দিয়েছে এমএনপি অফার এর লোভ দেখিয়ে পোর্টেবলিটির চেষ্টা করা দেশের টেলিকম আইনের বিপরীত।

নিজেদের কোম্পানির গ্রাহক সংখ্যা বাড়ানোর জন্য প্রতিটি টেলিকম কোম্পানিই এই প্রতিযোগিতার বাজারে বিভিন্ন উপায় অবলম্বন করে থাকে। এর মধ্যে সব নিয়ম গুলি যে টেলিকম নীতির জন্য প্রযোজ্য তা নয়।উদাহরণ হিসেবে বলা যেতে পারে, টেলিকম কোম্পানি গুলি অন্যান্য টেলিকম কোম্পানির গ্রাহকদের নিজেদের কোম্পানিতে আনার জন্য বিভিন্ন আকর্ষণীয় পোর্টেবলিটি অফার দিয়ে থাকে।

এই অফার গুলি শুধুমাত্র এমএনপি গ্রাহকদের জন্য তারা প্রযোজ্য করে। ট্রাই এর তরফ থেকে বলা হয়েছে, টেলিকমিউনিকেশন ট্যারিফ অর্ডার বা টিটিও সহ দেশের অন্যান্য নিয়ম নীতি গুলি পরিপন্থী সেক্ষেত্রে টেলিকম কোম্পানি গুলির এভাবে গ্রাহক আকর্ষণ প্রক্রিয়া সমর্থন করা যায় না।

ট্রাই টেলিকম বানিজ্যের বর্তমান হাল খতিয়ে দেখে এই সিদ্ধান্তে উপনীত হয়েছে। এবং এই সিদ্ধান্ত যে একে বারে সময়োপযোগী হয়েছে সেটা প্রযুক্তিমহলের প্রত্যেকেই স্বীকার করেছেন। সম্প্রতি নতুন গ্রাহকের আকর্ষণের জন্য এয়ারটেল এর সাথে জিওর একটি দ্বৈরথ ভালোভাবে তৈরি হয়েছে। অন্যদিকে গ্রাহক হারাচ্ছে ভিআই। এয়ারটেল ও জিও-র এই গ্রাহক ভিত্তি বাড়ানোর ফলে ভোডাফোন আইডিয়ার গ্রাহকেরা বিকল্প পরিষেবায় যেতে দ্বিতীয়বার ভাবছেন না।