বাবা অটো ড্রাইভার, মা অন্যের বাড়িতে করে কাজ, মেয়ে দশম শ্রেণীতে হাসিল করেছে ৯৬ শতাংশ নম্বর

সম্প্রতি উত্তর প্রদেশ এবং বিভিন্ন রাজ্যের এবং দ্বাদশ শ্রেণীর ফল প্রকাশিত হয়েছে। পশ্চিমবঙ্গের পাশাপাশি অন্যান্য রাজ্য থেকে উঠে এসেছে কৃতি ছাত্র-ছাত্রীদের নাম। আজ এমনই একজন কৃতি ছাত্রের কথা আমাদের সকলের সামনে তুলে ধরব। জয়পুরের বাসিন্দা ১৫ বছর বয়সী সোহানী শকরওয়াল দশম শ্রেণির পরীক্ষার ৯৬ শতাংশ নম্বর পেয়ে পাশ করেছেন এবং পরিবারের সকলের মুখ উজ্জ্বল করেছেন। সুহানির এই অর্জন সম্পূর্ণ নিজের কারণ তার পরিবারের কেউ শিক্ষিত নন।

তবে শিক্ষিত না হলেও একমাত্র মেয়ের পাশে চিরকাল দাঁড়িয়েছেন বাবা-মা। সুহানের বাবা পেশায় একজন অটোচালক। হাজারো আর্থিক সমস্যার মুখোমুখি হলেও একমাত্র মেয়ের পড়াশোনায় কখনো খামতি রাখেননি তিনি। মহামারীর সময় এতটাই দুঃসময় গিয়েছিল তার পরিবারের, যে তখন অন্যের জামা কাপড় ধুয়ে নিজের সংসার চালাতে হয়েছিল তাদের।

পারিবারিক এই সংগ্রাম আরো বেশি অনুপ্রাণিত করেছিল সুহানিকে। আর্থিক কষ্টকে পিছনে ফেলে দিয়ে অগ্রাহ্য করে নিজেকে সম্পূর্ণভাবে পড়াশোনায় নিয়োজিত করেছিল সে। পড়াশোনার পাশাপাশি গৃহস্থালির কাজে মাকে সাহায্য করতে সুহানী। সমস্ত প্রতিবন্ধকতা পার করে দিয়ে আজ সুহানি দশম শ্রেণির হাজার হাজার পরীক্ষার্থীদের পিছনে ফেলে দিয়ে এগিয়ে গেছে।

সুহানির এই সাফল্যে ভীষণভাবে খুশি তার বাবা-মা। সুহানির স্কুলের অধ্যক্ষ দেবেন্দ্র কুমার ওয়াজাও সুহানির প্রশংসা করে বলেন, শুরু থেকেই ভীষণ স্মার্ট সুহানি। ভবিষ্যতে কমার্স নিয়ে পড়াশোনা করতে চায় সুহানি। পড়াশোনা করে ভালো চাকরি করে নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই এবং পরিবারের আর্থিক অবস্থা ফিরিয়ে আনতে চায় সুহানি।