এবার বাড়তে চলেছে ATM থেকে টাকা তোলার খরচ, RBI এর তরফে জারি বিজ্ঞপ্তি

বিনামূল্যে লেনদেনের সীমা অতিক্রম করার পর প্রতিটা বাড়তি লেনদেনের জন্য গ্রাহকের কাছে ২১ টাকা করে চার্জ করা হবে। অটোমেটেড টেলার মেশিনে (ATM) লেনদেনের জন্য চার্জ বাড়ানোর ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

কতটা বাড়ছে?

এখনো পর্যন্ত গ্রাহকরা মাসে ৫ বার আর্থিক লেনদেন বিনামূল্যে করে থাকেন। এরমধ্যে আর্থিক এবং অ-আর্থিক উভয় লেনদেন-ই অন্তর্ভুক্ত রয়েছে। অন্য ব্যাঙ্কের এটিএম থেকে নগদ তোলার জন্য মেট্রো শহরে তিনটি এবং নন-মেট্রো শহরে পাঁচটি বিনামূল্যে এটিএম লেনদেনের সুবিধা দেওয়া হয় গ্রাহকদের। মাসে ৫ বারের বেশি যদি কোনো গ্রাহকের আর্থিক লেনদেন হয় সেক্ষেত্রে প্রতিবার চার্জ দিতে হয় কুড়ি টাকা করে। কিন্তু এই চার্জে এবার বদল আসছে। চার্জ প্রতি এক টাকা করে বাড়ানো হবে। অর্থাৎ এবার থেকে গ্রাহকরা বিনামূল্যে আর্থিক লেনদেনের সময়সীমা পার করে ফেললি প্রতিবার আর্থিক লেনদেনের সময় গ্রাহককে ২১ টাকা চার্জ দিতে হবে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে যে ২০২২ সালের ১ জানুয়ারি থেকে এই নতুন চার্জ কার্যকর হবে।

কেন বাড়ছে?

রিজার্ভ ব্যাংক আর্থিক লেনদেনের চার্জ সম্পর্কে জানাতে গিয়ে বলেন ২০১২ সালের আগস্ট মাসে শেষ বার এটিএম লেনদেনের ফি কাঠামোর সংশোধন করা হয়েছিল। তার পর ২০১৪ সালের আগস্টে গ্রাহকদের পরিষেবা মূল্য সংশোধন করা হয়ছিল। তার পর দীর্ঘ দিন কেটে গিয়েছে। তাই এই কাঠামো ফের সংশোধন করা হল।

এবার রাজ্যের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ, স্বয়ং থানায় গেলেন আইপিএস অফিসার

আর্থিক লেনদেনের ব্যাপারে এবার জুলাই মাস থেকে কার্যকর হবে নতুন নিয়ম। যেসব মানুষ ৫ বারের বেশি আর্থিক লেনদেন করবেন তাদের কাছে টাকা করে চার্জ করা হবে। অর্থাৎ জুলাই মাসের ১ তারিখ থেকেই পাঁচবারের বেশি আর্থিক লেনদেন করলে গ্রাহকদের ২১ টাকা চার্জ দিতে হবে।