নতুন বছরের শুরুতেই গ্রাহকদের জন্য TRAI নিয়ে এলো সুখবর, এবার থেকে কমতে চলেছে টিভি দেখার খরচ…

বছরের প্রথমেই কেবল টিভি এবং ডিটিএইচ(DTH) গ্রাহকদের জন্য সুখবর আসতে চলেছে। টিভি দেখার খরচ আরও কমতে চলেছে বলে জানিয়ে দিয়েছে ট্রাই(TRAI)। ট্রাই (Telecom Regulatory Authority of India) এর নতুন নির্দেশিকা অনুসারে বছরের প্রথম অর্থবর্ষ অর্থাৎ 1 মার্চ থেকে টিভি দেখার খরচ কমবে। আর গ্রাহকেরা কম মূল্য দিয়ে বেশি চ্যানেল দেখার সুযোগ পাবেন এর ফলে। গ্রাহকদের কথা মাথায় রেখেই এই নয়া নির্দেশিকা জারি করেছে ট্রাই।

বর্তমানে নিয়ম অনুসারে বিভিন্ন পে চ্যানেল যদি কোন গ্রাহক আলাদা আলাদা করে নিতে গেলে যে টাকা দিতে হয় তার থেকে পুরো প্যাক এইচডি(HD) নিয়ে ওই চ্যানেলগুলি দেখার যে মূল্য তার মধ্যে অনেক পার্থক্য থেকে যায়। আর এবার ওই ব্যবধান কমানোর জন্যই রায়ের তরফ থেকে এই নয়া নির্দেশিকা জারি করা হয়েছে বলে খবর পাওয়া গেছে।

ট্রাই এর নির্দেশিকায় বলা হয়েছে আগামী 15 ও 30 এ জানুয়ারির মধ্যে ব্রডকাস্ট এবং এমএসও এবং ডিটিএইচ সংস্থা গুলিকে প্রথম 200 টি চ্যানেলের জন্য গ্রাহকদের কাছ থেকে সর্বোচ্চ 130 টাকা (কর ছাড়া) গ্রাহকদের কাছ থেকে নেওয়া হবে। আগামী 1 মার্চ থেকে এই নির্দেশিকা কার্যকর হবে বলে ট্রাই এর পক্ষ থেকে জানানো হয়েছে। বর্তমানে 130 টাকা মাসিক চার্জ দিয়ে গ্রাহকরা মোট 100 টি এসডি চ্যানেল দেখতে পেতেন। তবে এ কথা মনে রাখবেন দূরদর্শনের চ্যানেলগুলিতে জন্য গ্রাহকদের কোনরকম এনসিএফ দিতে হবে না।

এবার থেকে গ্রাহকরা 130 টাকা দিয়ে 200 টি চ্যানেল এবং দূরদর্শনের চ্যানেলগুলি দেখতে পাবেন। কিন্তু ওই 200 টি চ্যানেল এর মধ্যে সমস্ত চ্যানেল গুলো যদি ফ্রি টু এয়ার হয় তাহলে ডিটিএইচ কেবল এবং এমএসও অপারেটররা গ্রাহকদের কাছ থেকে মাসে সর্বোচ্চ 160 টাকা করে নিতে পারেন। এরপর যদি কোন গ্রাহক চাই যে তিনি 130 টাকায় এনসিএফ চ্যানেল এবং এবং পে চ্যানেল এর জন্য আলাদা আলাদা করে সর্বাধিক মোট 200 টি চ্যানেল বাছতে পারেন। সেক্ষেত্রে ওই কারাওকে আলাদা করে কোনো এনসিএফ দিতে হবে না।

বুধবারে ট্রাই দ্বারা প্রকাশিত এই নয়া নির্দেশিকা অনুসারে বলা হয়েছে, কোন প্যাকেজের প্যাকেট যদি এক বা একাধিক পে চ্যানেল থাকে তাহলে ওই প্যাকের দাম পে চ্যানেলগুলি মিলিয়ে আ-লা-কার্ট দামের দুই-তৃতীয়াংশের বেশি হবে। এবার আপনাদের একটি উদাহরণ দিয়ে পুরো বিষয়টি নিচে বলা হচ্ছে। ধরা যাক চারটি চ্যানেল মিলিয়ে দাম 20 টাকা এবং এর মধ্যে দুটি বা তিনটি পে চ্যানেল রয়েছে। এক্ষেত্রে ওই দুটি বা তিনটি পে চ্যানেল আ-লা-কার্ট দামের যোগফল সর্বোচ্চ 30 টাকা হবে।

ঠিক একইভাবে কোন চ্যানেল গুচ্ছ প্যাকের দামের থেকে ওই প্যাকের প্রত্যেকটি পে চ্যানেলের জন্য আ-লা-কার্ট দামের তিন গুনের বেশি হবে না। অর্থাৎ কোন চ্যানেল গুচ্ছের প্যাকে যদি তিনটি পে চ্যানেল থাকে এবং ওই তিনটি চ্যানেলের গড় মূল্য যদি 10 টাকা হয় তাহলে ওই তিনটি পে চ্যানেলের কোন একটির দাম 30 টাকার ওপরে যাবে না।

Related Articles

Close