পশ্চিমবঙ্গ সহ আরো 26 টি শহরের নাম পরিবর্তনের প্রস্তাবকে খুঁটিয়ে দেখছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

ইতিমধ্যে উত্তর প্রদেশের সরকারের সিদ্ধান্তে বদলে ফেলা হলো এলাহাবাদ ও ফৈজাবাদ শহরের নাম । তাহলে কী এবার পশ্চিমবঙ্গের নাম বদলে বাংলা করা হবে? পশ্চিমবঙ্গের নাম বাংলা করার প্রস্তাব খতিয়ে দেখছে স্বরাষ্ট্রমন্ত্রী। যদিও কিছুদিন আগে এ ব্যাপারে সবাই মেতে উঠেছিল, কিন্তু নামকরণ বদলে ফেলার ব্যাপারে কেন্দ্রীয় সরকার তেমন ভাবে সম্মতি দেয়নি। বর্তমান সময়ে এ ব্যাপারটি আবারো উঠে আসায় পশ্চিমবঙ্গের নাম বদলে “বাংলা” করার সিদ্ধান্তে খুঁটিয়ে দেখছে কেন্দ্রীয় সরকার।রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় যদিও কিছুদিন আগে বিধানসভায় পশ্চিমবঙ্গের নামকরন বদলানোর বিল পাস করিয়ে নিয়েছেন।

তার সঙ্গে বিরোধীরাও এই ব্যাপারে সম্মতি জানিয়েছে। যদিও এ ব্যাপারে তেমন কোনো সক্রিয় মনোভাব দেখায়নি স্বরাষ্ট্রমন্ত্রকে। তাই এর আগের বার কেন্দ্র পশ্চিমবঙ্গ নাম পরিবর্তন করার প্রস্তাব কে ফিরিয়ে দিয়েছিল।যেখানে কিছুদিনের মধ্যেই বিজেপি সরকার উত্তরপ্রদেশে দুটি বড় শহরের নাম পরিবর্তন করে ফেলেছে। ফৈজাবাদ এর নাম করা হয়েছে অযোধ্যা এবং এলাহাবাদের নাম করা হয়েছে প্রয়াগনগর । এই নাম বদলের জন্যই আদিত্যনাথের সরকারকে নানারকম বিতর্কের’ সম্মুখীন হতে হয়।

তাই স্বরাষ্ট্রমন্ত্রক পশ্চিমবঙ্গের নাম বদল করে বাংলা করে দেওয়ার সিদ্ধান্তকে একটু খতিয়ে দেখার সিদ্ধান্ত নেন।কেন্দ্র সরকার শুধু উত্তরপ্রদেশের নয় আরো অন্যান্য অনেক শহরের নাম পরিবর্তনের প্রস্তাব রেখেছে । গত এক বছরের মধ্যে ২৬ টি শহরের নাম পরিবর্তন করার প্রস্তাব দিয়েছে কেন্দ্র সরকার। যেখানে অন্ধ্রপ্রদেশ ,কেরল সহ আরো অনেক বিখ্যাত শহরের নাম রয়েছে। তাই আগত লোকসভা নির্বাচনের আগে স্বরাষ্ট্রমন্ত্রক দেরি না করে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করছে।

Related Articles

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Close