কেন্দ্রীয় সরকার শুরু করতে চলেছে নতুন প্রকল্প এই প্রকল্পের দরুন আপনিও পেতে পারেন 3.75 লক্ষ টাকা..

দেশে দিন দিন বেকারের সংখ্যা বাড়ছে তা নিঃসন্দেহে বলা যেতে পারে। বিশেষ করে শহরের তুলনায় গ্রামে বেকারের সংখ্যা বেশি কারণ ওখানে কাজ করার সুযোগ খুবই কম। তাই এবার কেন্দ্র সরকার গ্রামের যুবকদের জন্য একটি নতুন প্রকল্পের উদ্বোধন করে, গ্রামের যুবকদের জন্য নতুন কর্মসংস্থানের সুযোগ করে দিল ভারত সরকার। কেন্দ্রীয় সরকার কৃষি মন্ত্রক বিভাগের অধীনে এক ধরনের মাটি স্বাস্থ্য কার্ডের পরিকল্পনা করেছে।

গ্রামের যুবক এবং কৃষকরা যাদের বয়স 18 থেকে 40 বছরের মধ্যে তারা এই প্রকল্পের অন্তর্গত হবে বলে সরকারের তরফ থেকে জানানো হয়েছে। গ্রামের যুবক এবং কৃষকেরা একটি মিনি মাটি পরীক্ষার পরীক্ষাগার স্থাপন করতে পারেন। ওই ল্যাব বা পরীক্ষাগার স্থাপন করার জন্য 5 লাখ টাকার মধ্যে সরকার 75 শতাংশ অর্থাৎ 3.75 লক্ষ টাকা দেওয়া হবে। এ বিষয়ে কৃষিমন্ত্রী স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন যে ল্যাবরেটরী তৈরি করার জন্য তরুণ কৃষকেরা বা বিভিন্ন জেলা উপ-পরিচালক (কৃষি), যুগ্ম পরিচালক (কৃষি) এনাদেরকে এই সম্পর্কে পরামর্শ দিতে পারেন।


স্বনির্ভর গোষ্ঠী, কৃষক সমবায় সমিতি, কৃষক গোষ্ঠী এই ল্যাব তৈরি করলে তারাও এই সহায়তা পেতে পারেন বলে জানিয়ে দিয়েছে সরকার। মাটির স্যাম্পলিং পরীক্ষা করার জন্য এবং মাটির সুস্থতার জন্য কার্ড সরবরাহ করায় প্রতি প্যাটার্নে 300 করে দেওয়া হবে। কাজ শুরু করার প্রক্রিয়া সম্পর্কে সরকার যা নির্দেশ দিয়েছে সেগুলি হল – মাটি পরীক্ষা করার জন্য দুটি পদ্ধতিতে শুরু করা যেতে পারে। প্রাথমিকভাবে দোকান ভাড়া দিয়ে লাভ খোলার ব্যবস্থা করা হবে এরপর এই লাভ ছাড়াও অন্য একটি ল্যাব রাখা হবে যেটি সর্বত্র নিয়ে যেতে পারে।

এই ধরনের লোককে এক কথায় বলা হয় মোবাইল সয়েল টেস্টিং ভ্যান।
1. প্রথমত ব্যবসায়ী মাটি পরীক্ষা করবেন এরপর এর সেই ফলাফল ইমেইল ইমেইল মারফত পৌঁছে দেওয়া হবে বা ক্রেতার কাছে প্রিন্ট আউট পৌঁছে দেওয়া হবে। যদিও এই পদ্ধতিটি থেকেও দ্বিতীয় যে পদ্ধতিটি বলব সেটি অনেক বেশী কার্যকর হওয়ার সম্ভাবনা রয়েছে।
2. মাটি পরীক্ষা করার সমস্ত LAB গুলিতে বিভিন্ন সংস্থা সরবরাহ করবে। যদিও এই ব্যবসাটি ছোট তবুও ভালোভাবে কেউ চালাতে পারলে তার উন্নতি অনিবার্য।

3. কৃষি ক্ষেত্র ছাড়াও এই ব্যবসায় খাদ্যদ্রব্য প্রক্রিয়াকরণ শিল্পের দিকেও নজর দেওয়া যেতে পারে। বহু সংস্থা রয়েছে যারা বীজ, জৈব পেট্রোল, সার ইত্যাদি ধরনের কৃষি সরঞ্জাম উৎপাদন করে। এই জাতীয় সংস্থাগুলিকে এই ব্যবসার দ্বারা পরবর্তী সময়ে সার্ভিস দেওয়া যেতে পারে।