দোলের আগেই আসতে পারে সুখবর, কর্মচারীদের ৪% DA বৃদ্ধির ভাবনা সরকারের

সরকারি চাকরিজীবীদের জন্য রয়েছে সুখবর। খুব শিগগির তাঁদের আর্থিক ভাণ্ডার বৃদ্ধির সম্ভাবনা রয়েছে বলে জানা যাচ্ছে৷ কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির বিষয়ে আলাপ আলোচনা চলছে  কেন্দ্রীয় সরকার এর তরফে। কর্মচারীদের ৪ শতাংশ পর্যন্ত DA বৃদ্ধি করার কথা চিন্তাভাবনা করা হচ্ছে বলে জানা যাচ্ছে৷

কর্মচারীদের যে এরিয়ারের টাকা বাকি পড়ে আছে  তাও মিটিয়ে দেওয়া হতে পারে আগামী মার্চ মাসের শেষের দিকে দোল এর সময়৷ দোলের আগেই নরেন্দ্র মোদী সরকার এই সমস্ত ‘উপহার’ এর কথা ঘোষণা করতে পারে বলে জানা যাচ্ছে৷ ফলে প্রায় ৩৫ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী উপকৃত হবেন।

কেন্দ্রসরকারি কর্মচারীদের ৪% পর্যন্ত DA বৃদ্ধি করে এবং বকেয়া ৪% এরিয়ার দিয়ে দিলে ২০২১ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ২৫ শতাংশ পর্যন্ত নতুন DA  হতে পারে। তার সাথে ২০২০ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতনের সঙ্গে অতিরিক্ত ৪% DA এখনও যুক্ত হয়নি।  তাই কেন্দ্র সরকার মহার্ঘ ভাতা বৃদ্ধি করলে সরকারি কর্মচারীদের বেতন এক ধাক্কায় অনেকটা বেড়ে যাবে৷

সপ্তম পে কমিশন অনুসারে, DA বৃদ্ধির সঙ্গে সঙ্গে স্বাভাবিক নিয়মে কেন্দ্র সরকারি কর্মচারীদের ট্রাভেল অ্যালাউন্স-ও (TA) বৃদ্ধি পাবে।

পণ হিসেবে থালায় সাজিয়ে দেওয়া হচ্ছিল 11 লক্ষ টাকা, তারপর যা করলেন ছেলের বাবা দেখে আপনিও

তবে শুধু যারা বর্তমানে সরকারি কর্মচারী তারাই শুধু  নয়, DA বৃদ্ধির ঘোষণার অপেক্ষায় আছেন ৫৮ লক্ষ অবসরপ্রাপ্ত কেন্দ্রসরকারি কর্মচারী। কারণ তাঁদের ডিয়ারনেস রিলিফের (DR) সরাসরি যোগাযোগ আছে এর সঙ্গে । তাই DA বাড়লে DR-ও বাড়বে।

করোনা মহামারীর কারণে আয় কমে যাওয়ায় আর্থিক দিক থেকে সরকারের অবস্থা সঙ্গীন৷ কেন্দ্রের আর্থিক ঘাটতি ক্রমবর্ধমান। তবুও  তার মধ্যে  কর্মচারীদের জন্য সরকার এই সুখবর কবে  ঘোষণা করে, সেটাই এখন দেখার।