সরকারি কর্মচারীদের পেনশন পাওয়ার ক্ষেত্রে বড়সড় রদবদল কেন্দ্রীয় সরকারের,‌ এবার থেকে

সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এসেছে সুখবর। পুরনো কর্মচারীদের পেনশন পাওয়ার ক্ষেত্রেও বেতন কমিশন বেশকিছু বদলে গেছে এবারে। এবার থেকে কর্মচারীদের মৃত্যুর পরও তার পরিবারের সদস্যরা বেতন কমিশনের সুবিধা ভোগ করতে পারবেন। নতুন সুপারিশ অনুযায়ী মূল পেনশন কারীর ডিপেন্ডেন্সি রাও ৫০ শতাংশ পেনশন পাবেন। পেনশনের নিয়মে রদবদল নিয়ে বেশ কয়েকটি জরুরী তথ্য জেনে রাখা প্রয়োজন, আসুন দেখে নিন সেগুলি কী কী।

কয়েকদিন আগে বড়োসড়ো ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। করোনা মহামারী ফলে দীর্ঘ দুই বছর ধরে মহার্ঘ ভাতা বৃদ্ধি বন্ধ ছিল। অবশেষে জুলাই মাসের প্রথম সপ্তাহ থেকে ডিএ এক ধাক্কায় বৃদ্ধি পেয়েছে ২৮ শতাংশ। এই ডিএ সুবিধা ভোগ করতে চলেছেন লক্ষাধিক কেন্দ্রীয় সরকারি কর্মচারী। এর সাথে অবশ্য পেনশনভোগীরাও এই সুবিধা পাবেন। করোনা মহামারীর কারণে ২০২০-২১ সালে ৫০ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও ৬১ লক্ষ পেনশনভোগীর দিয়ে বৃদ্ধি আটকে গিয়েছিল।

কিন্তু সরকারের এই ঘোষণার ফলে আবারও বাড়তে চলেছে বেতন ফলে ৪৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মী এবং ৬৫ লক্ষ পেনশনভোগী এই সুবিধা ভোগ করতে চলেছেন। যদিও এই ঘোষণার ফলে সরকারের ৩৪ হাজার ৪০০ কোটি টাকা অতিরিক্ত খরচ হবে বলে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে।

দীর্ঘ ২ বছর পর ডিএ বৃদ্ধির সাথে সাথে সরকারি কর্মচারীদের জন্য আরও একটি সুখবর দিয়েছেন নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকার। এবার থেকে ২৭ শতাংশ হাউস রেন্ট অ্যালায়েন্স দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। ২০১৭ সালের ২৭ জুলাই এর নির্দেশ অনুসারে যখন মহার্ঘভাতা ২৫ শতাংশ পেরিয়ে যাবে। সেই সময় হাউস রেন্ট রিভাইস করা হবে বলে বলা হয়েছিল তাই ১ জুলাই থেকে ডিএ বৃদ্ধির সাথে সাথে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের হাউস রেন্ট অ্যালায়েন্স এর সুবিধা ভোগ করতে পারবেন তারা।