বড় খবরঃ করোনা পরিস্থিতি মোকাবেলা করতে বাংলা সহ 14 টি রাজ্যকে অতিরিক্ত 6158 কোটি টাকার আর্থিক সাহায্যের ঘোষণা কেন্দ্রের…

দেশজুড়ে করোনা পরিস্থিতিতে জেরে দেশের আর্থিক অবস্থা একেবারেই ভেঙে পড়েছে আর এরকম এক পরিস্থিতিতে কেন্দ্রের কাছে বিভিন্ন রাজ্যে গুলি আর্থিক সাহায্যের দাবি চেয়েছিল। তবে এবার কেন্দ্রে তরফ থেকে সেই বিষয়ক বিজ্ঞপ্তি বেরিয়ে এসেছে যেখানে তারা জানিয়েছে তাদের তরফ থেকে 14 টি রাজ্যকে 6158 কোটি টাকার আর্থিক সাহায্য করা হবে।আর এই 14 টি রাজ্যের মধ্যে নাম রয়েছে বাংলারও একথা খোদ টুইট করে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

প্রসঙ্গত করোনা সংক্রমনের জেরে এক প্রকার সাধারণ মানুষের আয় তলানিতে ঠেকেছে। তাছাড়া এরকম এক পরিস্থিতির মোকাবিলা করতে রাজ্য সরকারের তরফ থেকে একাধিক খরচ করা হচ্ছে। শুধু তাই নয় লকডাউনের জেরে রাজস্ব আদায় কমে যাওয়াই এক্ষেত্রে সরকারের আয়ও তলানিতে।এর কিছুদিন আগে যখন প্রধানমন্ত্রীর সাথে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীর বৈঠক করেন তখন তারাও প্রধানমন্ত্রীর কাছে আর্থিক সাহায্যের জন্য আবেদন জানিয়েছিলেন। তবে এবার সেই বিষয়ক বিজ্ঞপ্তি জারি করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রীর নির্মলা সীতারমণ তিনি এইদিন টুইট করে রাজ্যগুলিতে সাহায্যের কথা জানালেন।


যেখানে তিনি বললেন করোনা পরিস্থিতির মোকাবিলা করতে এই অতিরক্ত অর্থ দেওয়া হচ্ছে রাজ্যগুলিকে।আর এক্ষেত্রে যদি পশ্চিমবঙ্গের কথা বলা হয় তাহলে পশ্চিমবঙ্গ এক্ষেত্রে কেন্দ্রের কাছ থেকে যে আর্থিক সাহায্য পাবে তার পরিমান রয়েছে 417 কোটি টাকার। আর 14 টি রাজ্যকে মিলিয়ে যে আর্থিক সাহায্য দেওয়া হবে তার পরিমাণ রয়েছে 6158 কোটি টাকা। এরকম এক মহামারী সংকটে দেশের বর্তমান আর্থিক অবস্থা খতিয়ে দেখতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই বিষয়ক সিনিয়রদের সঙ্গে একাধিক বৈঠক সম্পন্ন করেন আর এই বৈঠকে উপস্থিত ছিলেন দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারমনও। এই বৈঠক সম্পন্ন হওয়ার পরই এরকম সিদ্ধান্ত বেরিয়ে এসেছে কেন্দ্রের তরফ থেকে।