নতুন খবরবিশেষরাজ্য

আগামী সপ্তাহ থেকে রাজ্যজুড়ে চলবে বাস-মিনিবাস পরিষেবা, প্রকাশিত হল নতুন ভাড়ার তালিকা..

লকডাউন শুরু হবার পর থেকেই আপাতত বন্ধ রয়েছে দেশজুড়ে পরিবহন পরিষেবা। যার দরুন বন্ধ রয়েছে বাস পরিষেবা তবে কয়েকদিন আগে রাজ্যজুড়ে সরকারি চালু করেছে রাজ্য সরকার।আর এবার বেসরকারি মিনিবাস গুলোও রাজ্যজুড়ে আগামী সপ্তাহ থেকে শুরু করা হতে চলেছে। তবে এবার সে ক্ষেত্রে ভাড়া পরিমাণ বদলে গেছে অনেকখানি যেহেতু এই মুহূর্তে রাজ্য সরকারের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে যেখানে জানানো হয়েছে একটি বাসে কুড়ি জনের বেশি লোক চাপানো যাবে না।

তাই বেসরকারি বাস গুলি তাদের নিম্নতম ভাড়া বাড়ানোর জন্য পরিবহন দপ্তরে আর্জি জানিয়েছিল। যার দরুন এবার থেকে এক ধাক্কায় 8 টাকা থেকে ভাড়ার পরিমাণ বেড়ে দাঁড়াল 30 টাকা। আর মিনিবাসের ক্ষেত্রে 7 টাকার ভাড়া 25 টাকাতে গিয়ে ঠেকেছে। তবে আর দেরি না করে আপনাদের বাস গুলির নতুন পরিমাণ সম্পর্কে জানানো যাক…

এক্ষেত্রে মিনিবাসের ক্ষেত্রে 0 থেকে 6 কিলোমিটার পর্যন্ত ভাড়া নির্ধারিত করা হয়েছে 30 টাকা। আর তারপর 6 থেকে 10 কিলোমিটার পর্যন্ত 35 টাকা। 10 থেকে 16 কিলোমিটার পর্যন্ত 40 টাকা। আর 16 থেকে 19 কিলোমিটার পর্যন্ত ভাড়ার পরিমাণ নির্ধারিত করা হয়েছে 45 টাকা।যেখানে এর আগে যদি ভাড়ার পরিমাণ বলা হয় তাহলে পুরনো ভাড়ার পরিমাণ ছিল 0 থেকে 3 কিলোমিটার পর্যন্ত 8 টাকা। 3 থেকে 6 কিলোমিটার পর্যন্ত 9 টাকা, 6 থেকে 10 কিলোমিটার পর্যন্ত 10 টাকা, 10 থেকে 16 কিলোমিটার পর্যন্ত 11 টাকা, 16 থেকে 19 কিলোমিটার পর্যন্ত নির্ধারিত ভাড়ার পরিমাণ ছিল 12 টাকা।

অন্যদিকে বেসরকারি বাস গুলির ক্ষেত্রে নতুন ভাড়ার পরিমাণ দাঁড়িয়েছে 0 থেকে 4 কিলোমিটার পর্যন্ত 25 টাকা। 4 থেকে 12 কিলোমিটার পর্যন্ত 30 হিসাবে,12 থেকে 16 কিলোমিটার পর্যন্ত 35 টাকা ও 16 থেকে 20 কিলোমিটার পর্যন্ত সর্বোচ্চ ভাড়া 40 টাকা।যদি এই ক্ষেত্রে পুরনো চার্ট অনুযায়ী বেসরকারি বাস গুলির ভাড়ার পরিমাণ বলা হয় তাহলে সেটি ছিল 0 থেকে 4 কিলোমিটার পর্যন্ত সাত টাকা, 4 থেকে 12 কিলোমিটার পর্যন্ত 9 টাকা, 12 থেকে 16 কিলোমিটার পর্যন্ত 10 টাকা ,16 থেকে 20 কিলোমিটার পর্যন্ত ভাড়ার পরিমাণ ছিল 11 টাকা।আর সবশেষে 20 থেকে 24 কিলোমিটার পর্যন্ত ভাড়ার পরিমাণ ছিল 12 টাকা।

তবে এখনো পর্যন্ত সমস্ত রকম রুটে বেসরকারি বাস গুলি চালনা করা হবে না এক্ষেত্রে কিছু নির্ধারিত রুটের নাম জানিয়ে দেওয়া হয়েছে সেখানে আপাতত বেসরকারি বাস পরিষেবা শুরু করা হবে। আগামী সামনের সপ্তাহ থেকে কলকাতা সহ রাজ্যজুড়ে শুরু করা হচ্ছে বেসরকারি বাস পরিষেবা।যেখানে সকাল সাতটা থেকে সন্ধ্যে সাতটা পর্যন্ত মিলবে এই পরিষেবা।রাজ্য সরকারের তরফ থেকে এর আগেই গ্ৰীন ও অরেঞ্জ জোনগুলিতে 20 জন যাত্রীকে নিয়ে বাস পরিষেবা শুরু করার কথা জানানো হয়েছিল।

তবে শুধু বাস পরিষেবায় নয়, বাস পরিষেবার পাশাপাশি বেশ কিছু নিয়ম মেনে কলকাতায় রাস্তায় শুরু করা হচ্ছে হলুদ ট্যাক্সিও।আর সোমবার থেকে রাজ্যজুড়ে নামানো হবে ট্যাক্সি পরিষেবা কে তবে এই ক্ষেত্রে টাক্সিতেও কিন্তু ভাড়ার পরিমাণও 30% বৃদ্ধি হয়েছে। আর এই ক্ষেত্রে প্রাপ্ত খবর অনুযায়ী জানতে পারা গেছে এবার থেকে ট্যাক্সিতে উঠলেই তিরিশ টাকার পরিবর্তে দিতে হবে 33 টাকা। আর একই সঙ্গে যে পরিমাণ ভাড়া মিটারে উঠবে তার চেয়ে অতিরিক্ত 30% ভাড়া বেশি দিতে হবে এক্ষেত্রে। আর একটা কথা ট্যাক্সি পরিষেবার ক্ষেত্রেও কিন্তু এক্ষেত্রে রেড জোন ও কনটেইনমেন্ট জোনে কোন পরিষেবা দেওয়া হবে না।

The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: [email protected]

Related Articles

Back to top button