‘মা’ প্রকল্পের পাল্টা ‘মাছে ভাতে বাঙালি’ কর্মসূচি নিল বিজেপি

দিতে হবে না ৫ টাকাও । বিধানসভা নির্বাচনের আগে ভোটের মরশুমে দেদার ভোজ খাওয়াচ্ছে গেরুয়া শিবির৷ একেবারে বিনামূল্যে ভোজ,  রাজ্য সরকারের ‘মা’ প্রকল্পের পাল্টা এবার  ‘মাছে ভাতে বাঙালি’ কর্মসূচি নিল বিজেপি (BJP)। পূর্ব মেদিনীপুরের (East Midnapore) এগরায় সাধারণ মানুষের সঙ্গে মাটিতে বসে মধ্যাহ্নভোজে সামিল দলের নেতারা৷ আগামী দিনে কাঁথির বিভিন্ন এলাকায় এই কর্মসূচি চলবে বলে জানা যাচ্ছে ।

ভোটের মুখে অল্প  টাকায় সাধারণ মানুষের পেটে দুবেলা দুমুঠো অন্ন তুলে দেওয়ার সংস্থান করেছে  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। চলতি মাসেই নবান্ন থেকে ভার্চুয়াল  ‘মা’ প্রকল্পের সূচনা করেন।   এই প্রকল্পে গরিবদের ৫ টাকায় ভাত-ডাল, ডিম সবজি দেওয়া হবে। এই প্রকল্প চলছে কলকাতার ১৪৪টি ওয়ার্ডের ১৬টি বরো এলাকায়। রাজ্যের মুখ্যমন্ত্রী (CM Mamata Banerjee) বলেছেন, ‘পরীক্ষামূলকভাবে আপাতত চালু হল। পরে গোটা রাজ্যেই শুরু হয়ে যাবে।’

Bjp

একধাক্কায় হু হু করে কমে যাচ্ছে ‘Jio’-র গ্রাহক সংখ্যা, চাপ বাড়ছে মুকেশ আম্বানির

মাছে ভাতে বাঙালি

বিধানসভায় বাজেট পেশ করার সময় এই ‘মা’ প্রকল্পের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। প্লেট পিছু সরকার ভর্তুকি দেবে ১৫ টাকা খাবার পাওয়া যাবে  দুপুর ১টা থেকে ৩টে পর্যন্ত।  পূর্ব মেদিনীপুরের কাঁথি ও এগরায় পাল্টা কর্মসূচি নিল বিজেপি। এগরার পানিপারুল এলাকায় আলু ভাজা,ডাল,মাছের ঝোল চাটনি সহ মধ্যাহ্নভোজের আয়োজন হয়। বিনামূল্যেই দুপুরের  খাওয়া-দাওয়া করলেন বহু মানুষ। তাঁদের সঙ্গে বসে খেলেন স্থানীয় বিজেপি নেতা। তাঁদের কথায়,   ‘বাঙালি সংস্কৃতি তুলে ধরতে আগামীদিন বিভিন্ন এলাকায় এই  ‘মাছে ভাতে বাঙালি’ অনুষ্ঠান করা হবে। সকাল যেমন চা-এ পে চর্চা হয়, তেমনি দুপুরে খাওয়া-দাওয়ার ফাঁকে তেমনই চর্চা চলবে’।