ধারা ৩৭০ প্রত্যাহার করার পরও কাশ্মীর উপত্যকায় BJP-এর জয়জয়কার, শ্রীনগর, পুলওয়ামা এবং বন্দিপোরায় BJP-র জিত

২০১৯ এর অগাস্ট মাসে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে কেন্দ্রীয় সরকার। উপত্যকাকে দ্বিখণ্ডিত করে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ, দু’টি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল গঠিত হয়। ৩৭০ ধারা প্রত্যাহার করার পর জম্মু-কাশ্মীরের District Development Council এর প্রথম নির্বাচন। জম্মু-কাশ্মীরের নির্বাচন তথা ডিস্ট্রিক্ট ডেভেলাপমেন্ট কাউন্সিল (ডিডিসি) এর ২৮০ আসনের জন্য সম্প্রতি ভোট গ্রহণ করা হয়েছিল।

 

এই নির্বাচনের প্রধান দুই শক্তি অ্যালায়েন্স ফর গুপকর ডিক্লেয়ারেসন (PAGD) এবং বিজেপি।ভোটেগণনা প্রায় শেষের মুখে।গুপকর আবদুল্লাদের ন্যাশনাল কনফারেন্স (NC ), মুফতি মহম্মদ সইদের নেতৃত্বাধীন পিডিপি (PDP) সহ মোট ছয় টি দল জোট গঠন করেছিল। অন্যদিকে এই নির্বাচনে বিজেপি একাই লড়াই করছে। কংগ্রেস প্রাথমিকভাবে এই জোটে সামিল হলেও পরবর্তীকালে শীর্ষ নেতৃত্বের সিদ্ধান্তে এই জোট থেকে সরে এসেছিল কংগ্রেস।

তবে জোটের সঙ্গে তাদের একটা বোঝাপড়া রয়েছে বলেই বিশেষজ্ঞরা অনুমান করছেন।২৭৬ টি আসনের ফলাফল অনুযায়ী জম্মু ও কাশ্মীরে একক বৃহত্তম দল বিজেপি। তাদের ঝুলিতে রয়েছে মোট ৭৪ টি আসন। যার মধ্যে ৭১ টি আসন কাশ্মীরে এবং বাকি ৩ টি জম্মুতে। গুপকর জোট এখনো পর্যন্ত ১১০ টি আসনে জয়ী হয়েছে। মেহবুবা মুফতির দল পিডিপি ২৭ টি আসন পেয়েছে। আর কংগ্রেস পেয়েছে মাত্র ২৬ টি আসন।

 

পিছিয়ে গেল পরীক্ষার দিনকাল,প্রকাশিত হল মাধ্যমিক পরীক্ষার নতুন সময়সূচী

 

ইভিএম-এর পরিবর্তে এ বারে কাগজের ব্যালটে ভোট হয়েছে জম্মু কাশ্মীর উপত্যকায়। বিরোধীদের দাবি মেনেই এই নিয়ম৷ ২৫ দিন ধরে মোট ৮ দফায় ভোটগ্রহণ হয়েছে। এখনও পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী অ্যালায়েন্স ফর গুপকর ডিক্লেয়ারেসন (PAGD) এগিয়ে রয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে বিজেপি। তৃতীয় স্থানে কংগ্রেস। তবে দ্বিতীয় স্থানে থাকলেও জম্মু-কাশ্মীরের নির্বাচন ফলাফল অনুযায়ী একক বৃহত্তম দল ভারতীয় জনতা পার্টি অর্থাৎ বিজেপি।