গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে ব্যাংকের জন্য বড়োসড়ো বদল,পাল্টে যাচ্ছে সময়..

ফের একবার গ্রাহকদের কথা মাথায় রেখে এক বড় সিদ্ধান্ত নিল আরবিআই অর্থাৎ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ব্যাংকের কাজের সময় বদল করতে চলেছে। বর্তমানে নিয়ম অনুসারে দেশের সমস্ত রাষ্ট্রায়ত্ত ব্যাংক সকাল দশটার সময় খোলা হয়। ফলে অনেক সময় ব্যাংকের কাজ করতে গিয়ে অফিস যাত্রীদের অনেক দেরি হয়ে যায়।আরবি আই এর নতুন নিয়ম অনুসারে এবার এই ভোগান্তির শেষ হবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রক সিদ্ধান্ত নিয়েছে, এবার থেকে সমস্ত রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কগুলির সকাল 9 টায় খুলে যাবে।

গত জুন মাসে কেন্দ্রীয় অর্থমন্ত্রী এ বিষয়ে একটি বৈঠক করে। এই বৈঠকের সিদ্ধান্ত হয় গ্রাহকদের কথা মাথায় রেখে ব্যাংক গুলিকে আগে খুলতে হবে। খবর আসছে যে আগামী সেপ্টেম্বর মাস থেকেই নতুন নিয়ম চালু হয়ে যাবে।এ বিষয়ে ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশন তিনটি প্রস্তাব দেয়। প্রথমত সকাল 9 টা থেকে দুপুর 3 টে পর্যন্ত দ্বিতীয়ত, সকাল 10 টা থেকে বিকেল 4 টে পর্যন্ত আর তৃতীয়ত, সকাল 11 টা থেকে বিকাল 5 টা পর্যন্ত।

কিন্তু খবর আসছে সকাল 9 টা থেকে খোলা হবে ব্যাংক। এই নিয়ম কেবলমাত্র সরকারি ব্যাংক এবং গ্রামীণ ব্যাংক গুলোর ক্ষেত্রে প্রযোজ্য হবে।অপরদিকে চলতি মাসে ব্যাংক কর্মীদের জন্য ছুটির লাইন লেগে গেছে। এতে ব্যাংক কর্মীদের জন্য সুখবর হলেও সাধারণ মানুষের জন্য অনেক অসুবিধাজনক। আগস্টে অনেকগুলি ছুটি রয়েছে ব্যাংকে। 10 আগস্ট দ্বিতীয় শনিবার হিসেবে ছুটি ছিল ব্যাংকে। এর পরের দিন রবিবার থাকায় সেই দিন ছুটি। 12 ই আগস্ট অর্থাৎ আজকে মুসলিম সম্প্রদায়ের মানুষদের উৎসব বকরিদ, তাই আজকেও ব্যাংক ছুটি। এরপর 15 আগস্ট অর্থাৎ বৃহস্পতিবার জাতীয় ছুটি। একটানা এত দিন ছুটি থাকার ফলে সাধারণ মানুষের অনেকটাই অসুবিধা হবে বলে অনেকে মনে করছেন। কারণ সাধারণ মানুষের হঠাৎ কোন কিছু দরকার হলে সমস্যায় পড়তে পারে। বিশেষ করে এটিএম গুলিতে টাকা পাওয়া যাবে কিনা তা নিয়ে অনেক অনিশ্চয়তা রয়েছে।

Related Articles

Close