বড় খবর বিশেষ কারণে বাতিল করা হল বেশিরভাগ প্যান কার্ড। জেনে নিন আপনার কার্ডটি ঠিক আছে কিনা!

সরকারের তরফ থেকে কিছু প্যান কার্ড বাতিল করা হয়েছে বলে আমরা অনেকে খবর পেয়েছি। এখন প্রশ্ন হচ্ছে আপনার পেন কার্ডটি বাতিল হয়েছে কি চালু আছে কিভাবে বুঝবেন?আপনি আপনার প্যান কার্ড চেক করার জন্য এই খবরটি পুরোটি পড়ুন। নীচে আলোচনা করা হল যে কিভাবে আপনি আপনার প্যান কার্ড চেক করবেন।
আপনার প্যান কার্ড বাতিল হয়েছে না চালু আছে সেটি আপনি আপনার মোবাইল থেকেই দেখতে পারবেন। তার জন্য আপনাকে একটি ওয়েবসাইটে যেতে হবে।www.incometaxindia.gov.in ওয়েবসাইটে গিয়ে একটু নিচের দিকে গেলে আপনি দেখতে পাবেন যে ওখানে একটি অপশন রয়েছে Verify your pan details। ওই অপশনে ক্লিক করলেই প্যান কার্ডের মতন একটি ফর্ম চলে আসবে।

ওই ফর্মের প্যান কার্ড নাম্বার দিতে হবে,  এবং তার উপরে যে জায়গাটি থাকবে ওখানে আপনার নিজের নাম দিতে হবে। এইগুলো ফিলাপ করার পর আপনাকে দিতে হবে আপনার ডেট অফ বার্থডে। এবার নিচে অনেকগুলো অপশন থাকবে আপনাদের সুবিধামতো যেকোনো একটি সিলেক্ট করবেন। তারপর একটু নিচে গেলেই দেখতে পাবেন একটি কোড রয়েছে। আর ওই কোডটি একটি ফাঁকা ঘর থাকবে ওখানে লিখতে হবে।আর এই সমস্ত স্টেপ গুলি কমপ্লিট করে ফেললে নিচে সাবমিট লেখা একটি সবুজ বোতাম আসবে, ওই অপশনটিতে ক্লিক করে দেবেন।

তারপরে আপনি জানতে পারবেন কার্ডটি বাতিল হয়েছে না এক্টিভেট আছে তা দেখতে পাবেন। যদি আপনার প্যান কার্ড এর সমস্ত তথ্য সঠিক থাকে তাহলে সাবমিট বাটনে ক্লিক করার পরে একটি লেখা উঠে আসবে Your pan card is active। আর যদি আপনার পেন কার্ডটি বাতিল হয়ে থাকে তাহলে লেখা আসবে Your pan card is error।
তাহলে আপনারা যত জলদি পারবেন দেখে নিন যে আপনার প্যান কার্ড দিয়ে এক্টিভেট আছে না বাতিল হয়ে গেছে। বাতিল হয়ে থাকলে পুনরায় চেষ্টা করুন।