কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য বেরিয়ে এল বড়োসড়ো সুখবর, উপকৃত হবে দেশের প্রায় 50 লক্ষ কর্মচারী

করোনা মহামারীর মধ্যে কেন্দ্র সরকার তাদের কর্মচারীদের জন্য এক বড় ধরনের সুখবর দিয়েছে। কেন্দ্রীয় কর্মচারীদের জন্য ডিএ ১৭ শতাংশ থেকে বাড়িয়ে ২৮% করেছে। এই সুবিধা কার্যকর হবে ২১ সালের ১লা জুলাই থেকে। অর্থনীতি বিষয়ক মন্ত্রিসভা কমিটি (সিসিইএ) বুধবার এই সিদ্ধান্তকে অনুমোদন দিয়েছে।

এই করোনা মুহূর্তে কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের জন্য ৫০ লক্ষেরও বেশি কেন্দ্রীয় কর্মচারী এবং ৬১ লক্ষ পেনশনভোগীরা উপকৃত হবেন। এর জন্য সরকার প্রায় ৩৪,৪০১ কোটি টাকা ব্যয় করবে। ২০২১ সালের জুন পর্যন্ত কর্মচারী এবং পেনশনারদের ডিএ বাড়ানোর উপর নিষেধাজ্ঞা ছিল। এমন পরিস্থিতিতে সর্বশেষ সিদ্ধান্ত থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা উপকৃত হবেন। কেন্দ্রীয় সরকারের কর্মচারী এবং পেনশনাররা ডিএর ৩ কিস্তি এখনও পাননি। এই কিস্তিগুলি ২০২০ সালের ১ জানুয়ারী, ১জুলাই এবং ২১ সালের জানুয়ারী মাসে প্রদান করতে হবে।

মূল্যবৃদ্ধি ভাতা (ডিএ) কী?

ডিএ বেতনের একটি অংশ। এটি কর্মচারীর প্রাথমিক বেতনের একটি নির্দিষ্ট শতাংশ। দেশে মুদ্রাস্ফীতিের প্রভাব হ্রাস করতে, সরকার তার কর্মচারীদের মহার্ঘ্য ভাতা দেয়। এটি সময়ে সময়ে প্রসারিত হয়। অবসরপ্রাপ্ত কর্মীরাও এর সুবিধা পান।

বুধবার সরকার পাইকারি মূল্যস্ফীতির তথ্য প্রকাশ করেছে। জুনে পাইকারি মূল্য সূচক (ডাব্লুপিআই) কমেছে ১২.০৭%। মে মাসে পাইকারি মূল্য সূচক রেকর্ড সংখ্যক হারে বৃদ্ধি পেয়েছে। মূল্যবৃদ্ধির পরিমাণ হল ১২.৯৪%। ভারত সরকার (Indian Government) এর দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত বছরে, অর্থাৎ Covid অতিমারির প্রথম পর্যায়ে ভারতের পাইকারি বাজারে মুল্যবৃদ্ধির হার ছিল -৩.৩৭%। কিন্তু বছর ঘুর‍তে না ঘুর‍তেই সেই মূল্যবৃদ্ধির হারে কেন এই বদল? অনিক অর্থনীতিবিদরা এর পেছনে করণা মহামারীর জন্য খাদ্য দ্রব্য সামগ্রীর মূল্যবৃদ্ধিকে কারণ হিসাবে দেখিয়েছেন।