Categories
দেশ নতুন খবর বিশেষ লাইফ স্টাইল

বড় সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের, এবার থেকে বাবার সম্পত্তিতে সমান অধিকার পাবে মেয়েরাও…

হিন্দু মহিলাদের বাবার সম্পত্তির ভাগ ভাই এর সমান বোনদের পাওয়া যাবে কীনা তা নিয়ে বহুদিন প্রশ্ন উঠছিল। অবশেষে সুপ্রিম কোর্ট এই প্রশ্নের উত্তর সবাইকে দিয়ে দিল। সুপ্রিম কোর্টে তরফ থেকে জানানো হয়েছে যে, এবার থেকে মেয়েরাও বাবার সম্পত্তির সমান অধিকারী পাবে। সম্প্রতি 2005 সালে একটি আইন আনা হয় যেখানে বলা হয়েছিল ভাই এবং বোনেরা বাবার সম্পত্তির সমান অধিকার পাবে। কিন্তু এখানে প্রশ্ন ছিল যে যাদের বাবা 2005 সালের আগে মারা গিয়েছেন তাদের ছেলেমেয়েরাও কী সম্পত্তির সমান ভাগে ভাগীদার হবে।

জানা গিয়েছিল, 2005 সালের হিন্দু উত্তরাধিকারের এই আইন 1956 সালে সংশোধন করা হয়েছিল।এই সংশোধিত আইনে পৈতৃক সম্পত্তিতে ভাই এবং বোনের সমান অধিকার পাওয়ার কথা বলা হয়েছিল। এই আইন অনুসারে বাবা ছেলে বা মেয়ে দুজনকে তার সম্পত্তির সমান অধিকার দেওয়া হবে। এমনকি মেয়ের বিয়ে হয়ে গেলেও সমান অধিকার থাকবে ওই সম্পত্তির উপর। এবার নীচে কিছু পয়েন্টের মাধ্যমে বিস্তারিত ভাবে এই সম্পর্কে জানানো হল –

1. হিন্দু আইন অনুসারে দুই ধরনের সম্পর্কের কথা বলা হয়েছে। প্রথম হল বাবার কেনা সম্পত্তি আরেক দ্বিতীয় হল দাদুর কেনা সম্পত্তি বা যেটাকে আমরা পৈতৃক সম্পত্তি বলে থাকি। যা পিছনের চার পুরুষ ব্যবহার করে আসছে। এই আইন অনুসারে ছেলে বা মেয়ে দুজনেরই সমান অধিকার থাকবে।আবার এই আইনে আরও বলা হয়েছে বাবা নিজের ইচ্ছামত যে কাউকে এই সম্পত্তি লিখে দিতে পারেন। এমনকি তিনি তার একজন সন্তানকেও সম্পত্তি লিখে দিতে পারেন। অর্থাৎ বাবা তার মেয়েকে সম্পত্তি থেকে বঞ্চিত করতে পারবেন না। এক্ষেত্রে মেয়েদের পৈতৃক সম্পত্তির অধিকার রয়েছে।

2. এবার যদি বাবা নিজের সম্পত্তি কিনেন অর্থাৎ কোন বাড়ি বা ফ্ল্যাট কিনলেন তাহলে তিনি তার সন্তানদের মধ্যে যে কাউকে সেই সম্পত্তি লিখে দিতে পারেন । অর্থাৎ এই সম্পত্তির বাবা ছেলে এবং মেয়ের মধ্যে যে কাউকেই দিতে পারেন এতে মেয়ের আপত্তি করতে পারবে না।
3. এবার বাবার মৃত্যুর পর সম্পত্তি কে পাবে সেই বিষয়ে এই আইনে বলা হয়েছে যে, যদি সম্পত্তি ভাগ করার আগে বাবার মৃত্যু হয়ে যায় তাহলে ছেলে এবং মেয়ে উভয়কে সম্পত্তির সমান ভাগে ভাগ করা হবে।