দেশনতুন খবরবিশেষলাইফ স্টাইল

রেল মন্ত্রকের তরফ থেকে বেরিয়ে এল বড় সিদ্ধান্ত! এবার 200 টি নন এসি প্যাসেঞ্জার ট্রেন চালানোর সিদ্ধান্ত রেলের..

গোটা দেশজুড়ে করোনাভাইরাসের পরিস্থিতির জেরে বন্ধ রয়েছে সমস্ত রকম প্যাসেঞ্জার ট্রেন চালানো তবে এবার সেই প্যাসেঞ্জার ট্রেন চালানো নিয়ে বড় সিদ্ধান্ত বেরিয়ে এলো ভারতীয় রেলের তরফ থেকে। ভারতীয় রেলের তরফ থেকে জানানো হয়েছে তারা আগামী পয়লা জুন থেকে আরো 200 টি নন এসি প্যাসেঞ্জার ট্রেন চালনা শুরু করতে চলেছে। তবে যেমন তা আমরা জানি চতুর্থ দফার লকডাউন শুরু হবার আগে থেকেই 15 জোড়া এসি ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছিল ভারতীয় রেল আর সেই পরিষেবা চলছে এখন, তবে এবার 1 জুনের পর থেকে চলবে আরও 200 টি প্যাসেঞ্জার ট্রেন।

আর একথা খোদ রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়ে দিয়েছেন তবে এরই সাথে তিনি জানিয়েছেন এই ট্রেনের টিকিট বুকিং কবে থেকে শুরু করা হবে তা পরবর্তী দিনে জানিয়ে দেয়া হবে রেল মন্ত্রকের তরফ থেকে। তাছাড়া এই কয়েক দিনের মধ্যে অনেক টিকিট বিক্রি হয়েছে রেলওয়ের। প্রথম 15 জোড়া ট্রেন চালানোর টিকিট বুকিং শুরু হতেই প্রায় 16 কোটি টাকার টিকিট বিক্রি হয়েছে রেলওয়ের। যেহেতু এই মুহূর্তে করোনা ভাইরাসের সংক্রমণের আশঙ্কা রয়েছে এক্ষেত্রে তাই ট্রেনে সোশ্যাল ডিসটেন্স বজায় রেখে কম সংখ্যক যাত্রী নিয়ে চালনা করা হচ্ছে ট্রেন।
তবে শুধু সোশ্যাল ডিস্ট্যান্স নয় এরই সাথে ব্যবহার করা হচ্ছে আরোগ্য সেতু অ্যাপ সহ ফেস মাস্ক। আর দেশের প্রায় সমস্ত রকম বড় শহরের মধ্যে চালনা করা হচ্ছে এই ট্রেন গুলি যাদের নাম রয়েছে দিল্লি-হাওড়া, দিল্লি- হায়দ্রাবাদ, দিল্লি-মুম্বাই, দিল্লি-গুয়াহাটি সহ একাধিক জায়গার। ভারতীয় রেলের তরফ থেকে জানানো হয়েছে, নতুন করে যে 200 টি ট্রেন চালনা করা হবে সেই ট্রেনগুলি তে নন এসির দ্বিতীয় শ্রেণীর কোচ থাকবে। আর এই ট্রেনগুলি রোজ চলবে। আর এই বিশেষ ট্রেনগুলির টিকিট খুব তাড়াতাড়ি অনলাইনে দেওয়া হবে।

এই ট্রেনগুলিতে সব ধরনের যাত্রী যাতায়াত করতে পারবেন।  যদিও এখনো পর্যন্ত পয়লা জুন থেকে যে 200 টি ট্রেন চালানো হবে সেগুলি কোন কোন রুটে চলবে তা সম্পর্কে এখনো পর্যন্ত বিস্তারিত কিছু জানানো না হলেও সূত্র মারফত যেটুকু জানা গিয়েছে এই ট্রেনগুলি দেশের ছোট ছোট শহরগুলির সাথে যোগাযোগ সাধন করবে। তাছাড়া এই ট্রেন গুলির মারফত পরিযায়ী শ্রমিকরাও টিকিট করে নিজেদের বাড়ি ফিরতে পারবেন।

Related Articles

Back to top button