বড় ঘোষণা প্রধানমন্ত্রীর, ২১ জুন থেকে সবাইকে বিনামূল্যে টিকা, দীপাবলি পর্যন্ত সবাইকে রেশন ফ্রি

করোনার মারণ ভাইরাসে ভারতবর্ষের অবস্থা আশঙ্কা জনক। এই পরিস্থিতিতে আজ সোমবার বিকাল পাঁচটায় জাতির উদ্দেশ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভাষণ দিতে গিয়ে ভ্যাকসিন প্রক্রিয়া এবং রেশন বন্টনের ব্যাপারে বড় ধরনের সিদ্ধান্ত ঘোষণা করেছেন।

 

প্রধানমন্ত্রী বলেন করোনা মহামারীরতে ভারতবর্ষ যেভাবে বিপর্যয়ের মুখ হল বিগত ১০০ বছরে হয়তো এমন বিপর্যয় ভারতের কাছে আসেনি। এছাড়াও প্রধানমন্ত্রী বলেছেন আমাদের ভারতবর্ষ অনেকটাই এগিয়ে রয়েছে। দেশের বৈজ্ঞানিক দের নিরন্তর পরিশ্রমের ফলেই মাত্র ১২ মাসের মধ্যে দেশীয় পদ্ধতিতে ভারতের দুটি ভ্যাকসিন উৎপাদন করা গেছে।

২২ জুন সোমবার থেকে দেশের প্রতিটি রাজ্যের ১৮ বছরের উপরের সমস্ত নাগরিকদের জন্য বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হবে। ভ্যাকসিন উৎপাদনের ৭৫ শতাংশ ভ্যাকসিন ভারত সরকার কিনে তা রাজ্যগুলোর কাছে পাঠাবে । আর যদি কেউ ব্যক্তিগত ভাবে ভ্যাকসিন কিনতে চায়, তাহলে সে নিজে কিনতে পারবেন।

এর পাশাপাশি নরেন্দ্র মোদী আরও বলেছেন করোনার প্রথম ভেউয়ের সময়ে ভারতবাসীকে কেন্দ্র সরকারের তরফ থেকে ভারতবর্ষের ৮০ কোটি মানুষকে ৮ মাস বিনামূল্যে রেশন দেওয়া হয়েছে। করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় ও জুন মাস পর্যন্ত ভারতবাসীদের রেশন দেয়ার ঘোষণা করা হয়েছিল। এই রেশন এর মেয়াদ বাড়িয়ে অক্টোবর পর্যন্ত করা হলো বলে জানিয়েছে প্রধানমন্ত্রী।