নতুন খবররাজ্য

নতুন বছরের শুরুতে বড় ঘোষণা মমতা সরকারের এবার থেকে প্রতি মাসে মিলবে ২০০০ টাকা করে।

পশ্চিমবঙ্গে গরীব ও দরিদ্র শ্রেণীর মানুষদের কথা ভেবেই তাদের আর্থিক অনুদান সাহায্য করার জন্য রাজ্যের মাননীয় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এক সিদ্ধান্ত নিয়েছেন। পরিবার আর্থিক দিক থেকে নানা রকম সমস্যার কারণে সন্তানকে বাবা-মা থাকা সত্বেও আবাসনে থাকতে হয় কিন্তু এর পরিপ্রেক্ষিতেই বাবা-মা যেন তার সন্তানের সাথে থাকে সেই সব পরিবারকে অনুদান দিতে চলেছে রাজ্য সরকার।ইতিমধ্যেই ,সমাজকল্যাণ মন্ত্রী শশী পাঁজা জানিয়েছেন, তার মতে রাজ্য সরকারের পক্ষ থেকে এই কিছুটা টাকা অনুদান পেলে সন্তানরা তার মা বাপ মা বাবার সাথে থাকতে পারবে এবং পরিবারের আর্থিক সমস্যা কিছুটা হলেও হ্রাস পাবে।

আর এই পরিপেক্ষিতে রাজ্য সরকার ২০০০ টাকা করে প্রতি মাসে অনুদান দেবে। এছাড়াও তার মন্তব্য, যেসব সন্তানরা মা-বাবা থেকে দূরে হোমে থাকে তাদের জন্য রাজ্য সরকার ইতিমধ্যেই অনুদানের ব্যবস্থাও করেছে। তাদের পরিবার রাজ্য সরকারের পক্ষ থেকে অনেক সহায়তা পাবে। শুধু তাই নয়, এই প্রকল্পটির শুধু মাত্র রাজ্য সরকারের পক্ষ থেকে কার্যকরী করা হচ্ছে অর্থাৎ এই প্রকল্পের জন্য কেন্দ্রীয় সরকারের কোন রকম হাত নেই। আবার অন্যদিকে, আগে শিশু শ্রম নিয়ে যে আইন বর্তমান ছিল সেটি আরো সরলীকরণ করা হয়েছে।
মাননীয় সমাজকল্যাণ মন্ত্রী শশী পাঁজা বলেছেন, ছোট শিশুদের বেআইনিভাবে সারাদিন পরিশ্রম করানো হচ্ছে এবং তাদের কাজ করার নামে তাদেরকে বাইরে পাচার করা দেওয়া হচ্ছে, সেটিকে রুখতে রাজ্য সরকার কড়া পদক্ষেপ নেবে এবং তার পরিপ্রেক্ষিতে রাজ্য সরকারের পক্ষ থেকে একটি খসড়া শ্রম দপ্তরে পাঠানো হয়েছে।

সুতরাং , কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে নেওয়া দরিদ্র ও গরিব শ্রেণীর মানুষের জন্য এই পদক্ষেপ কতটা কার্যকরী হবে সেটা পরেই জানা যাবে। আপনাদের আজকের নিউজটি কেমন লেগেছে আমাদের কমেন্ট বক্সে নিশ্চয় জানাবেন।

Related Articles

Back to top button