চলতি মাসে 11 দিন বন্ধ থাকবে ব্যাংক, তাই আপনার প্রয়োজনের কাজগুলো সেরে নিই এই দিনগুলিতে..

ব্যাঙ্কিং আমাদের দৈনিন্দ জীবনে অতি প্রয়োজনীয় হয়ে দাঁড়িয়েছে। আর এবার সেই ব্যাংকের দরুন চলিত মাসে আমাদের পড়তে হতে পারে কিছু বড় সমস্যায়।কারণ চলতি আগস্ট মাসে বেশ কয়েকটি ছুটির দিন পড়েছে আর সেই উপলক্ষে বন্ধ থাকবে ব্যাংক। এর ফলে অসুবিধায় পড়তে হতে পারে ব্যাংক এর গ্রাহকদের।যেমন কি আপনারা জানেন রবিবার তৃতীয় ও চতুর্থ শনিবার ব্যাংক বন্ধ থাকে তবে এই ছুটির দিন গুলি ছাড়াও যদি অন্য দিন ব্যাংক বন্ধ থাকে আর সেটি যদি আপনার না জানা থাকে তাহলে আপনাকে বড়ো সমস্যায় পড়তে হতে হয়।

তাই এই ছুটি তারিখ গুলো জেনে নিলে আপনার টাকা তোলা ও জমা দেওয়ার ক্ষেত্রে কোন সমস্যার সম্মুখীন হতে হবে না। আগস্ট মাসে ব্যাংকের পাওয়া ছুটির তালিকা থেকে জানতে পারা যাচ্ছে এই মাসেই রয়েছে স্বাধীনতা দিবস ,রাখি উৎসব,বকরি ঈদ, শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী, পারসি নববর্ষ আর এইসব ছুটি গুলি রাজ্য অনুযায়ী প্রযোজ্য হবে।তাই যদি এ মাসে আপনার হঠাৎ করে টাকার প্রয়োজন হয়ে পড়ে তাহলে অবশ্যই এই তারিখ গুলি মনে রাখুন যেগুলোতে ব্যাংকের পরিষেবা বন্ধ থাকবে।

যেমন কি সকলেই জানেন ব্যাংকের ছুটির দিনগুলোতে সাধারণ গ্রাহকদের এটিএম এ একমাত্র ভরসা। আপনার প্রয়োজন মত এটিএম গুলিতে থাকতে হবে টাকা তবে এটিএম গুলো থেকে একটা নির্দিষ্ট পরিমাণ টাকা তোলা যায়, তার বেশি প্রয়োজন হলেও বেশি টাকা তোলা যায় না এটিএম গুলি থেকে। ফলে যেকোনো বড় সমস্যার ক্ষেত্রে যদি কোন প্রকার বেশি টাকা প্রয়োজন হয় তাহলে ব্যাংক ই হলো একমাত্র ভরসা গ্রাহকদের কাছে। আগস্ট মাসে মোট 11 দিন বন্ধ থাকবে ব্যাংক এর মধ্যে পড়েছে মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার এবং চারটি রবিবার তাই এ মাসে মাত্র কুড়ি দিন কাজ হবে ব্যাংকে। যে দিনগুলি ব্যাংক বন্ধ থাকবে সেগুলি হল নিম্নরূপ- 4 ঠা আগাস্ট, 11 ই অগাস্ট, 18 ই আগস্ট, 25 শে আগস্ট।এই চারটি তারিখ হল রবিবার দিন তাই স্বাভাবিকভাবে এই দিন বন্ধ থাকবে ব্যাংক।


অন্যদিকে মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার পড়েছে 10 ও 28 তারিখ তাই ওই দিন ও বন্ধ থাকবে ব্যাংক।এছাড়া 12 ই আগস্ট সারা দেশ জুড়ে বন্ধ থাকবে ব্যাঙ্ক। তার কারণ ওই দিন বকরিইদ। ব্যাংক বন্ধ থাকবে তার পরের দিনও। 13 ই আগষ্ট মণিপুর, জম্মু ও শ্রীনগরে ব্যাংক বন্ধ থাকবে। 15 ই আগস্ট স্বাধীনতা দিবস। সেদিন গোটা দেশ ব্যাংকের প্রতিটি শাখা বন্ধ থাকবে। আর ওই দিনই রাখি উত্‍সব।পাশাপাশি 17 ই আগস্ট ব্যাংক বন্ধ থাকবে আহমেদাবাদ, বেলাপুর, মুম্বই, নাগপুরে। কারণ ওই দিন পারসি নববর্ষ। শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী অর্থাত্‍ 23 শে আগস্ট ব্যাংক বন্ধ থাকবে ভুবনেশ্বর, চেন্নাই, দেরাদুন, কানপুর, লখনউ ও পাটনাতে।