দেশনতুন খবরবিশেষলাইফ স্টাইল

SBI এর গ্রাহকদের জন্য আবারও বেরিয়ে এলো দুঃসংবাদ, ব্যাঙ্কে খাতা থাকলে অবশ্যই দেখে নিন..

দীর্ঘ কয়েক মাস যাবত ধরে প্রায় সুদ কমে যাওয়ার খবর আসছিল ব্যাঙ্কগুলির তরফ থেকে। এর ফলে মধ্যবিত্তদের কপালে চিন্তার ভাঁজ দেখা গেছে।একেই লকডাউনে অধিকাংশ পরিবারের রোজগার সেরকমভাবে নেই তারপর আবার স্থায়ী আমানতের উপর সুদ কমে যাওয়ার ঘটনা একেবারে মেনে নিতে পারছেন না মধ্যবিত্ততা।এবার ফের স্থায়ী আমানত বা ফিক্স ডিপোজিটের সুদের হার কমালো স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সমস্ত মিয়াদি FD তে 40 বেসিস পয়েন্ট পর্যন্ত সুদ কমানো হয়েছে বলে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে।

এই মাসে অর্থাৎ মে মাসে মোট দু’বার সুদ কমানোর সিদ্ধান্ত নিয়েছে দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। এই নতুন সুদের হার 27 শে মে থেকে কার্যকর হবে বলে জানানো হয়েছে। এই নয়া নির্দেশিকা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অফিশিয়াল ওয়েবসাইটে দেওয়া হয়েছে।স্বল্প সঞ্চয় আমানতে সুদ কমানোর পাশাপাশি 2 কোটি টাকা বা তার বেশি আমানতে সুদ কমিয়েছে SBI, এক্ষেত্রে 50 বেসিস পয়েন্ট সুদ কমানো হয়েছে এসবিআই এর তরফ থেকে।

এক্ষেত্রেও 27 শে মে থেকে নয়া নির্দেশিকা লাগু হবে বলে জানিয়ে দিয়েছে এই রাষ্ট্রয়ত্ত ব্যাংক। সাধারণ নাগরিকদের জন্য ফিক্স ডিপোজিটের সুদের হার কত হলো তা নীচে বিস্তারিতভাবে দেওয়া হয়েছে – 7 দিন থেকে 45 দিনের ফিক্স ডিপোজিটে – 2.9 শতাংশ হারে সুদ দেওয়া হবে।

46 থেকে 179 দিনের জন্য ফিক্স ডিপোজিটে – 3.9 শতাংশ হারে সুদ পাওয়া যাবে।

180 দিন থেকে 210 দিনের জন্য ফিক্স ডিপোজিটের – 4.4 শতাংশ হারে সুদ পাবেন সাধারণ নাগরিকরা।

211 দিন থেকে 1 বছরের কম দিনের জন্য ফিক্স ডিপোজিট করলে – 4.4 শতাংশ হারে সুদ পাওয়া যাবে।

1 বছর থেকে 2 বছরের কম দিনের জন্য ফিক্স ডিপোজিটে – 5.1 শতাংশ হারে সুদ পাওয়া যাবে।

2 বছর থেকে 3 বছরের কম দিনের জন্য ফিক্স ডিপোজিটে – 5.1 শতাংশ হারে সুদ পাওয়া যাবে।

3 বছর থেকে 5 বছরের কম দিনের জন্য ফিক্স ডিপোজিটে – 5.3 শতাংশ হারে সুদ পাওয়া যাবে।

5 বছর থেকে 10 বছর পর্যন্ত ফিক্স ডিপোজিটে – 5.4 শতাংশ হারে সুদ পাওয়া যাবে।

 

অপরদিকে প্রবীণ নাগরিকদের ফিক্স ডিপোজিটের সুদের হার – স্বল্প মেয়াদি আমানতের ক্ষেত্রে প্রবীণ নাগরিকদের জন্য 50 বেসিস পয়েন্ট অতিরিক্ত ওষুধ দেওয়ার কথা প্রথমে ঘোষণা করেছিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আর এর ফলে প্রবীণ নাগরিকরা সাত দিন থেকে 10 বছরের FD তে 3.4 শতাংশ থেকে 6.2 শতাংশ সুদ পাবেন।

এর আগে চলতি মাসের অর্থাৎ মে মাসের 8 তারিখে স্থায়ী আমানতের ক্ষেত্রে 20 বেসিস পয়েন্ট সুদ কমানো হয়েছিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে। এবং এই সুদের হার 12 ই মে থেকে কার্যকর হয়। এর পাশাপাশি প্রবীণ নাগরিকদের জন্য একটি নতুন ফিক্স ডিপোজিট স্কিম চালু করে এসবিআই। স্কিমে পাঁচ বছর বা তার বেশি দিনের জন্য টাকা জমা রাখলে 30 বেসিস পয়েন্ট অতিরিক্ত প্রিমিয়াম পাবেন বয়স্ক ব্যক্তিরা। এই স্কিমের নাম দেওয়া হয়েছে SBI Wecare । 30 সেপ্টেম্বর পর্যন্ত এই স্কিম চালু থাকবে বলে জানানো হয়েছে এসবিআই এর তরফ থেকে।

Related Articles

Back to top button