ভারতীয় সেনার হাতে আসতে চলেছে আমেরিকান সেলফ প্রোটেকশন স্যুট, শত্রুদের গুলি আর আগুন ছুঁতে পারবে না জওয়ানদের..

ভারতীয় সেনাদের শক্তি আরো বাড়তে চলেছে। কারণ খুব শিগগিরই ভারতীয় সেনাদের কাছে চলে আসবে ‘সেলফ প্রোটেকশন স্যুট’। আপনাদের জানিয়ে দিই, সেলফ প্রোটেকশন স্যুট পড়ে আমেরিকান সেনারা ইরাক এবং আফগানিস্তানের সন্ত্রাসবাদীদের কড়া জবাব দিয়েছিল। আমেরিকান সেনারা যখন কোন সার্জিক্যাল স্ট্রাইক যুদ্ধে যায় তখন এই সেলফ প্রোটেকশন স্যুট ব্যবহার করেন। যার ফলে সেনাদের লড়াই করার শক্তি অনেকটা বেড়ে যায়। আর এই শক্তিশালী স্যুট ভারতীয় সেনাদের হাতে আসতে চলেছে খুব শীঘ্রই।

এই স্যুটটির প্রধান কার্যকারিতা হল, এটি শত্রুদের পক্ষ থেকে ছোঁড়া গুলি এবং আগুনের থেকে ভারতীয় সেনাদের রক্ষা করবে। তবে এই স্যুটটির আর একটা বিশেষত্ব হল এর ওজন খুবই কম। এটিকে ইউনিফর্মের নিচেও পরা যাবে এত হালকা।এই স্যুটে সিরামিক লাইট মুড থাকবে। সেনাদের নিরাপত্তার ক্ষেত্রে এই স্যুটের জুড়ি মেলা ভার। আগুন বা গুলি থেকে সেনাদের রক্ষা করবে এই শক্তিশালী স্যুট।এছাড়াও এই স্যুটটি বোরন কার্বাইড এবং সিলিকন কার্বাইড এর মতন শক্ত পদার্থ দিয়ে তৈরি। এছাড়াও জাওয়ানদের শরীরে হালকা ব্যালিস্টিক প্লেট থাকবে। সেনারা কোনরকম যুদ্ধ বা সার্জিক্যাল স্ট্রাইকের রণনীতি অনুযায়ী এই শুটের কিছুটা অংশ খুলে রাখতে পারে জওয়ানরা।

খবর পাওয়া গেছে, আগামী বছরের মধ্যেই ভারতীয় সেনাবাহিনীর হাতে এই স্যুট পৌঁছে যাবে। আর এই স্যুট ভারতীয় সেনাদের দেবে আমেরিকা। এর জন্য ভারত আমেরিকার সাথে তিন বিলিয়ন মার্কিন ডলারের সামরিক চুক্তি হয়েছে। এই তিন মিলিয়ন মার্কিন ডলারের সামরিক চুক্তি হয়েছে এতে শুধুমাত্র সেলফ প্রোটেকশন স্যুট’ নেই এছাড়াও রয়েছে হেলিকপ্টারও। প্রতিরক্ষা মন্ত্রলয়ের প্রতিমন্ত্রী শ্রীপদ নায়েক সংসদের শেষ অধিবেশনে লোকসভার সাংসদ প্রবেশ সিং বর্মা এবং বিজয় কুমার হাঁসদা এই বিষয়ে তাকে প্রশ্ন করলে তিনি এই উত্তর দেন। ওই সংসদের শেষ অধিবেশনে তিনি তাদের উত্তরে জানিয়েছেন যে, আমেরিকার থেকে হেলিকপ্টার এবং সেলফ প্রোটেকশন স্যুট নেওয়ার জন্য তিন বিলিয়ন ডলারের চুক্তি হয় ভারতের সাথে। এই সেলফ প্রোটেকশন স্যুট এবং হেলিকপ্টার 2021 সালের মে মাসের মধ্যে ভারতে আসার সম্ভাবনা প্রবল।

Related Articles

Back to top button