কেন্দ্রীয় সরকারের দুর্দান্ত স্কিমের দরুন এখন মাত্র ৭ টাকা করে বিনিয়োগ করলে, প্রতি মাসে পেয়ে যাবেন ৫০০০ টাকা কীভাবে করবেন, বিস্তারিত জানতে

এবার কেন্দ্রীয় সরকার ভারতবাসীদের জন্য নিয়ে এসেছে অভিনব এক ধরনের যোজনা। যে যোজনায় গ্রাহকরা প্রতিদিন সাত টাকা করে বিনিয়োগ করে মাসের শেষে পেয়ে যাবেন ৫০০০ টাকা। খবরটি শুনে প্রাথমিকভাবে অবিশ্বাস্য মনে হলেও এটাই কিন্তু সত্য। কেন্দ্র সরকারের অটল পেনশন যোজনার মাধ্যমে এমনই সুবিধা পাবেন গ্রাহকরা।

দীন দরিদ্র মানুষের কথা মাথায় রেখেই কেন্দ্র সরকার এই প্রকল্পের উৎপত্তি ঘটিয়েছেন। বেসরকারি সংস্থায় কাজ করা ব্যক্তিরা কোনো ব্যক্তিরা বার্ধক্যভাতার সুবিধা পাননা, তারা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারেন। এই প্রকল্পের মাধ্যমে ব্যক্তিদের ৬০ বছর বয়সের পর তারা ১,000/- টাকা, বা ২,000/- টাকা, বা ৩,000/- টাকা, বা 8,000/- টাকা, বা ৫,000/- টাকার একটি নির্দিষ্ট বার্ধক্যভাতা নির্বাচন করতে পারেন।

১৮ থেকে ৪০ বছর বয়সের ভারতীয় নাগরিকরা এই অটল পেনশন যোজনায় (এ.পি.অয়াই) নাম লেখাতে পারেন। এই প্রকল্পটি একজন ব্যক্তি অন্তত ২০ বছর চালানোর পরেই বন্ধ করতে পারবে। তাদের ব্যাংক অ্যাকাউন্ট আছে এবং যারা কোনো বিধিবদ্ধ সামাজিক নিরাপত্তা প্রকল্পের সদস্য নয় একমাত্র তারাই এই প্রকল্পে যোগদান করতে পারেন।

কিভাবে এই প্রকল্পে যুক্ত হবেন-

অটল পেনশন যোজনার জন্য নথিভুক্ত করার আগে গ্রাহককে আগে একটি অনুমতি ফর্ম পূরণ করে তার ব্যাংকে জমা দিতে হবে। এই ফর্মে উল্লিখিত থাকবে অ্যাকাউন্ট নম্বর, স্ত্রী এবং মনোনীত ব্যক্তি (নমিনি)-র বিবরণ এবং অনুদান পরিমান অটো ডেবিটের অনুমোদন। এই প্রকল্পের জন্য অ্যাকাউন্ট ধারককে নিশ্চিত করতে হবে যে তার অ্যাকাউন্টে প্রতি মাসে যেন যথেষ্ট পরিমাণ ব্যালেন্স থাকে, নাহলে সেই ব্যক্তিকে একটি মাসিক জরিমানা দিতে হবে। এই জরিমানার পরিমাণ –

১০০/- টাকার মাসিক বিনিয়োগের জন্য ১/- টাকা

১০১/- থেকে ৫০০/- টাকার মাসিক বিনিয়োগের জন্য ২/- টাকা

৫০১/- থেকে ১,০০০/- টাকার মাসিক বিনিয়োগের জন্য ৫/- টাকা

১,০০১/- টাকার অধিক মাসিক বিনিয়োগের জন্য ১০/- টাকা দিতে হবে।