আগামী 24 ঘন্টার মধ্যে রাজ্যের দশ’টি জেলাতে ঘূর্ণাবর্তের জেরে ঘোর বর্ষণের সম্ভাবনা: আজকের আবহাওয়া

কয়েক দিন লাগাতার বৃষ্টিতে পশ্চিমবঙ্গের জনজীবন বিপর্যস্থ হয়ে উঠেছিল। এখন কিছুটা আবহাওয়ার উন্নতি হলেও আবহাওয়াবিদরা জানিয়েছেন এখনো দক্ষিণবঙ্গের এবং উত্তরবঙ্গের বেশ কিছু এলাকায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গের আবহাওয়া:-

আবহাওয়া দপ্তর থেকে জানিয়েছে যে উত্তরের জেলাগুলি মধ্যে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া বাকি জেলাগুলিতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আলিপুরদুয়ার ও কোচবিহারে। আগামী পাঁচ দিনের আবহাওয়ার কোনো পরিবর্তন হবে না বলে জানা গিয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া:

মঙ্গলবার সকালের আবহাওয়ার পূর্বাভাস থেকে জানা যায়, আগামী ২৪ ঘন্টা অর্থাৎ ২৩ জুন বুধবার সকালের মধ্যে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় ভারী বৃষ্টি হতে পারে। আর বাকি জেলাগুলিতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত বীরভূম ও মুর্শিদাবাদে ভারী বৃষ্টি হতে পারে। আর বাকি সমস্ত জেলাতে দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

পশ্চিমবঙ্গের উপর একাধিক ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এই ঘূর্ণাবর্তগুলির মধ্যে একটি ঘূর্ণাবর্ত উত্তর পশ্চিম বিহার, পূর্ব উত্তর প্রদেশের ওপরে আছে। এর পাশাপাশি আর একটি নিম্নচাপ অক্ষরেখা পঞ্জাব, হরিয়ানা ও উত্তর উত্তর প্রদেশের ওপর দিয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। আর একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে দক্ষিণ বাংলাদেশ এবং সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের ওপরে।

ভারী বৃষ্টির পূর্বাভাস

আবহাওয়াবিদদের মতে বিহার ও উত্তর প্রদেশের উপরে থাকা ঘূর্ণাবর্তের জন্য আগামী ৪৮ ঘন্টা বিহারের বেশ কিছু এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি ভারী বৃষ্টিপাত হতে পারে অসম, মেঘালয়, ত্রিপুরা, মিজোরাম, সিকিমে।