ইংল্যান্ডের বিরুদ্ধে কমলা জার্সিতে মাঠে নামতে চলেছে ভারতীয় ক্রিকেট টিম…

ভারতীয় ক্রিকেট টিম রবিবার দিন অর্থাৎ 22 শে জুন আফগানিস্তানের সাথে ম্যাচ খেলবে আর তারপর 27 জুন ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে, 30 জুন ইংল্যান্ডের সাথে।আর এরপর বাংলাদেশ ও শ্রীলঙ্কার সাথে ম্যাচ আছে ভারতীয় ক্রিকেট টিমের কিন্তু এ খেলাগুলোর মধ্যে ভারতীয় ক্রিকেট টিমের নতুন চমক রয়েছে ইংল্যান্ড আর আফগানিস্তানে ম্যাচে। তবে কী রয়েছে সেই চমক সেই নিয়ে আজকে আমাদের আলোচ্য বিষয়।আইসিসির নিয়ম অনুযায়ী এক ম্যাচে একই রঙের জার্সি পরে দুই দল খেলতে পারবে না।

তবে এই নিয়ম শুধু আইসিসি ক্রিকেটের ক্ষেত্রে নয় সেম নিয়ম ফুটবল ফিফার ক্ষেত্রেও প্রযোজ্য রয়েছে।আর এই কারণে আয়োজক দল তাদের নিজেদের চিরপরিচিত রঙের জার্সি পড়েই মাঠে নামবে। যেহেতু এবারের আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ ইংল্যান্ডে আয়োজিত হয়েছে সেহেতু অতিথি দলকে তাদের নিজের জার্সি পাল্টাতে হবে। তাই ইংল্যান্ডের বিরুদ্ধে কমলা জার্সিতে নামছে টিম ইন্ডিয়া। 30 জুন তারা মুখোমুখি হবে ইংল্যান্ডের। বর্তমানে এখন তারা খেলছে নীল জার্সিতে।

আইসিসির নিয়ম অনুযায়ী, টেলিভিশনে যেসব ম্যাচ দেখানো হবে সেগুলির জন্য প্রতি টিমকে দুই ধরনের জার্সি জমা দিতে হয়। একমাত্র বাদ যে দেশে খেলা হয় সেই দেশ। তারা নিজেদের পছন্দের রং বাছতে পারে। দক্ষিণ আফ্রিকাও বাংলাদেশের সবুজ জার্সির কারণে হলুদ জার্সি পড়ে খেলতে নেমেছিল। আরেকদিকে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড আর ওয়েস্ট ইন্ডিজকে তাঁদের জার্সির রঙ পাল্টাতে হবে না।আর অন্যদিকে এর আরও একটি কারণ হলো ইংল্যান্ড আর আফগানিস্তানের জার্সির রং নীল আর ভারতীয় খেলোয়াড়দের জার্সি রং নীল তাই উভয় জার্সির মধ্যে মিল থাকায় অন্য রঙের জার্সিতে খেলতে হবে।