ব্রেকিং-আবারও চীনকে বড় ঝটকা টাটা সন্সের, এবার দেশেই তৈরি করা হবে আইফোন

এ বার দেশেই তৈরি হবে আইফোন। ভারতীয় সংস্থা বানাতে চলেছে আইফোন। সূত্রের খবর, তামিলনাড়ুর হোসুরেতে একটি আইফোন এবং যন্ত্রাংশ তৈরির কারখানা স্থাপন করতে চলেছে টাটা সন্স৷ এই কারণে মোট ১০০ কোটি আমেরিকান ডলার, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৭০০০-৮০০০ কোটি টাকা। ১০০ কোটি আমেরিকান ডলারের বিদেশি বিনিয়োগ করতে চলেছে টাটা সন্স। এই পুরো অর্থই নতুন কারখানা তৈরির কাজে বিনিয়োগ করা হবে। দেশীয় এই কারখানায় তৈরি আইফোন যাতে আন্তর্জাতিক স্তরেও পৌঁছে দেওয়া যায়, তার ব্যবস্থা করা হবে।

 

Apple iPhone XR Review: A Great Choice for Cost-Conscious iPhone Buyers | WIRED

 

কারখানা তৈরির কাজে ইতিমধ্যে শিল্প উন্নয়ন কর্তৃপক্ষ ৫০০ একর জমি টাটা সন্সের জন্য নির্ধারণ করেছেন। টাটা ইলেকট্রনিক্সের জন্য এই জমি দেওয়া হয়েছে। এই সংস্থা টাইটান ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অটোমেশন লিমিটেডের প্রযুক্তিগত সাহায্যে নতুন কারখানা তৈরি করবে। শোনা যাচ্ছিল, এই কারখানাটি কর্নাটক ও তামিলনাড়ুতে কোথায় হতে পারে সে নিয়ে কিছু প্রশ্ন উঠছিল। তবে শেষ পর্যন্ত তামিলনাড়ুতেই হচ্ছে কারখানা। কারণ, ইতিমধ্যে সে রাজ্যে একাধিক প্রযুক্তি দ্রব্য তৈরির কারখানা রয়েছে, যেগুলি কাজ করে চলেছে।

 

 

 

জনপ্রিয়তার দিক থেকে বছর শেষে ফের রেকর্ড গড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

অ্যাপল এসই মডেলের সংযুক্তিকরণ দ্বারা ভারতে ফোন তৈরি করা শুরু করে। তারপর সেই তালিকায় আসে আইফোন ১১। বিভিন্ন বহুজাতিক সংস্থাকেই দেশে কারখানা তৈরির জন্য সরকার এখন আহ্বান জানাচ্ছে। টাটা সন্স সেই সুযোগকে কাজে লাগিয়ে এবং ভারতীয় কর্মদক্ষতাকে কাজে লাগিয়েই ভারতে এই কারখানা তৈরি করতে চাইছে বলে মনে করছে বাণিজ্যমহল।