দেশবাসী সাহায্যে আবারো এগিয়ে এলেন রতন টাটা, দেশের কোনায় কোনায় ভ্যাকসিন পৌঁছে দিতে বানানো হচ্ছে ট্রাক

দীর্ঘ প্রতীক্ষার পর দেশে করোনা ভ্যাকসিনের টিকা প্রদান প্রক্রিয়া শুরু হয়েছে। ১৬  জানুয়ারি থেকে ধাপে ধাপে টিকাকরণ শুরু হয়েছে। তবে টিকাকরণের কাজ শুরু হলেও,একটা সমস্যা দেখা দিয়েছে৷ শহরাঞ্চলে এই টিকাকরণ করা সম্ভব হলেও, গ্রামাঞ্চলে কিভাবে টিকা দেওয়া যাবে তাই নিয়েই চিন্তা৷

অন্য ভ্যাকসিনের ক্ষেত্রে কোনো একটা গাড়িতে নিয়ে এলেই হয়৷ কিন্তু করোনা ভ্যাকসিন অনেক কম তাপমাত্রায় রাখতে হয়। যার জন্য প্রয়োজন নিম্ন তাপমাত্রার রেফ্রিজারেটর (Low temperature refrigerator)। এক জায়গা থেকে অন্য জায়গায় এই ভ্যাকসিন নিয়ে যাওয়ার জন্য রেফ্রিজারেটর ট্রাকেরও প্রয়োজন রয়েছে । সামনেই গরম। তাই আগামি সময়ে প্রচন্ড গরমে এক জায়গা থেকে অন্য জায়গায়  নিয়ে যাওয়া যাবে এই ভ্যাকসিন সেই নিয়ে কিছুটা চিন্তায় পড়ে গেছে সরকার।

এই চিন্তা দূর করতে পাশে দাঁড়াল টাটা মোটরস। সূত্রের খবর, দূর দূরান্তে এই করোনা ভ্যাকসিন পৌঁছে দেওয়ার জন্য প্রয়োজন নিম্ন তাপমাত্রার ট্রাক।  এই বিশেষ ট্রাক প্রস্তুত করার দায়িত্ব নিয়েছে টাটা মোটরস। ভারত সরকারের সাহায্য করবে  টাটা মোটরস (Tata Motors)।

“রিমোট ভোটিং” সিস্টেম চালু করতে চলেছে নির্বাচন কমিশন,দেশের যেকোনো প্রান্ত থেকে দেওয়া যাবে ভোট

জানা গেছে, করোনা ভ্যাকসিনের ওজন এবং টিকাকে সংরক্ষণ করার জন্য প্রয়োজনীয় তাপমাত্রার উপর নির্ভর করে এই ট্রাক বানিয়েছে টাটা মোটরস। বিশ্বের প্রথম সারির রেফ্রিজারেটর ডোর তৈরি করবে টাটা মোটরস৷ এর জন্য কোম্পানির সঙ্গে টাই-আপ করেই এই ট্রাক এবং ভ্যান বানিয়েছে টাটা মোটরস। এর দামও হবে অনেক কম। টাটা মোটরসের এই প্রচেষ্টা  আত্মনির্ভর ভারত গড়ে তুলতে  আরও এক ধাপ এগিতে গেল ভারত।