আম্বানি কে কড়া টেক্কা দিতে 5G জামানায় পা রাখতে চলেছে টাটা, Airtel সাথে করা হচ্ছে বড় প্রজেক্ট

4G এর জমানা সমাপ্তি ঘটিয়ে 5G এর টেকনোলজিতে পা রাখতে চলেছে টাটা (TATA) , আম্বানির (Mukesh Ambani) সাথে টক্কর দিতে এয়ারটেলের (Airtel) সাথে হাত মেলালেন রতন টাটা।টাটা গোষ্ঠীর নাম সকলেই নিশ্চয়ই শুনেছেন, যে গোষ্ঠীর কর্ণধার রতন টাটা। বর্তমানে 4 জি নেটওয়ার্ক দেশে রমরমিয়ে চলছে। এবারে 4 জি নেটওয়ার্ক এর পর 5G টেকনোলজির প্রস্তুতি নিতে শুরু করে দিল টাটা গ্রুপ।

বেশ কিছুদিন আগেই এই বিষয়ের খবর জানিয়েছিল অবশ্য রিলায়েন্স জিও, তবে এবারে একই কাজে সামিল হয়েছে টাটা গ্রুপ। এর প্রাথমিক প্রস্তুতি হিসেবে টেলিকম যন্ত্রপাতি নির্মাতা তেজাস নেটওয়ার্কের শেয়ার কেনার বিষয়ে জানিয়ে দিয়েছে টাটা।রিলায়েন্সের (Reliance) ৪৪ তম বার্ষিক সভায় মুকেশ আম্বানি জানিয়েছিলেন খুব শীঘ্রই দেশকে 2G মুক্ত করে 5G টেকনোলজি নিয়ে আসা হবে। এর মধ্যেই মুম্বাইয়ের বেশকিছু শহরে এর ট্রায়াল রান শুরু করে দিয়েছে জিও। জানা গিয়েছে ভারতের পর অন্যান্য দেশেও ফাইভ-জি প্রযুক্তি রপ্তানি করবে মুকেশ আম্বানির জিও।

সূত্রের খবর অনুযায়ী টেলিকম যন্ত্রপাতি নির্মাতা তেজাস নেটওয়ার্কের ৪৩.৩৫ শতাংশ শেয়ার এবার কিনতে চলেছে টাটা গ্রুপ। এই চুক্তির বিষয়ে তেজাস নেটওয়ার্ক জানিয়েছে, ২৫৮ টাকা প্রতি শেয়ারে ১.৯৪ কোটি ইক্যুইটি শেয়ার ইস্যু করা হবে। যার দাম প্রায় ৫০০ কোটি টাকার থেকেও বেশি। জানা গেছে এর পাশাপাশি ৩.৬৮ কোটি ওয়ারেন্টের আরেকটি অগ্রাধিকার বরাদ্দ করা হবে।

যার দাম মোটামুটি ২৫৮ টাকা প্রতি শেয়ার পিছু। এই শেয়ারটি অন্যান্য শেয়ারে রূপান্তরিত করা যেতে পারে। প্যানটোন ব্যবস্থাপনায় তেজাস নেটওয়ার্কের ১৩ লক্ষ ইকুইটি শেয়ার অর্জন করবে যার দল ২৫৮ টাকা প্রতি ইকুইটি শেয়ার এর থেকে বেশী হবেনা কিছু বছরের মধ্যেই এই চুক্তি সম্পন্ন হওয়ার পর তেজাস নেটওয়ার্কের ৭২ শতাংশ শেয়ার টাটার হাতে চলে যাবে। মোটের ওপর মুকেশ আম্বানির সাথে রতন টাটার নেটওয়ার্কের টক্কর যে শুরু হয়ে গেছে তা বলাই বাহুল্য।