টাটা গ্রুপের এই শেয়ার এক বছরের সর্বনিম্নে, জেনে নিন কেন কমছে

১৬ই সেপ্টেম্বর টাটা গ্রুপের কোম্পানী ভোল্টাসের শেয়ার লেনদেনের সময় প্রায় ৮ শতাংশ কমেছে, যা এক বছরের মধ্যে সর্বনিম্ন। ভোল্টাসের শেয়ার লেনদেনের সময় কমে গিয়ে ৮৮২.৫৫ টাকায় দাঁড়িয়েছে, যা এই শেয়ারের একবছরের সর্বনিম্ন স্তর হিসাবে বিবেচিত করা হচ্ছে। লেনদেন শেষে এটি ৪.৮৩ শতাংশ কমে ৯১৩.৮০ টাকায় বন্ধ হয়।

ভোল্টাস হলো এয়ার কন্ডিশনার এবং ইঞ্জিনিয়ারিং পরিষেবা প্রদানকারী কোম্পানী। যদিও এই বছর এসির চাহিদা এখনো পর্যন্ত তুলনামূলকভাবে কম রয়েছে। এমন পরিস্থিতিতে, ভোল্টাসের সেপ্টেম্বর ত্রৈমাসিকের বিক্রির পরিসংখ্যান কম হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে, এছাড়া শেয়ারবাজারে বিক্রির পরিবেশও এই কোম্পানির শেয়ারের ওপর প্রভাব ফেলেছে এবং এই কোম্পানির শেয়ার প্রায় ৮ শতাংশ পর্যন্ত কমে যায়।

ভোল্টাসের জুন ত্রৈমাসিকের ফলাফলও প্রত্যাশার চেয়ে কম ছিল। কোম্পানীর মুনাফা ০.৫ শতাংশ কমে ১০৯ কোটি টাকা হয়েছে, যেখানে গত বছরের একই ত্রৈমাসিকে কোম্পানীর মুনাফা ১২২.৪ কোটি টাকা ছিল। কোম্পানীর আয় বছর ভিত্তিতে বৃদ্ধি পেয়েছে, যেখানে ইবিআইটিডিএ মার্জিনে হ্রাস পেয়েছে। ২০২২ থেকে ২০২৩ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে কোম্পানীর আয় ৫৫.১ শতাংশ বেড়ে ২০৬৮ কোটি টাকা হয়, যেখানে কোম্পানীর আয় গত বছরের একই ত্রৈমাসিকে ১৭৮৫ কোটি টাকা ছিল।

২০২২ থেকে ২০২৩ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে কোম্পানীর ইবিআইটিডিএ ২৮.৭ শতাংশ বেড়ে ১৭৫ কোটি টাকা হয়, যেখানে গতবছর একই ত্রৈমাসিকে কোম্পানীর ইবিআইটিডিএ ১৩৬ কোটি টাকা ছিল। ভোল্টাসের মার্কেট ক্যাপ এখন ৩০.২৪ হাজার কোটিতে নেমে এসেছে এবং এটি ৬১.৫৫এর পিই অনুপাতে ট্রেড করছে। ২০২২ সাল থেকে কোম্পানীর শেয়ার প্রায় ২৬ শতাংশ কমেছে। গত ৫ বছরে কোম্পানী তার বিনিয়োগকারীদের প্রায় ৭৭ শতাংশ রিটার্ন দিয়েছে।