উচ্চতায় হার মানবে আইফেল টাওয়ার.. মেঘের উপর দিয়ে ছুটবে ট্রেন, চেনাব ব্রিজের ছবিতে বড় চমক রেলের

আগামী ২০২৪ সালে ঘটতে চলেছে এক অবিশ্বাস্য ঘটনা। এর আগে এমন ঘটনা না কেউ দেখেছে আর না কেউ শুনেছে। আমরা কথা বলছি চেনাব ব্রিজ নিয়ে। এর আগে এমন উচ্চতায় কোন দেশ এইরকম ব্রিজ তৈরি করতে সক্ষম হয়নি, যাকে বলা যায় প্যারিসের আইফেল টাওয়ারের থেকেও প্রায় ৩০ মিটার উঁচু।

এই ব্রিজটি মূলত ভারতের সঙ্গে কাশ্মীরের সংযোগ স্থাপন করবে। গত আগস্ট মাসেই গোল্ডেন জয়েন্ট যুক্ত করবার কাজও সম্পূর্ণ হয়ে গিয়েছে। এই সেতু বসানোর আগে বসানো হয়েছে এইচ বিম। মূলত এই ডিমের ওপরেই বসানো আছে রেলের ট্রাকগুলো। এই বিমগুলি কলকাতা থেকে নিয়ে যাওয়া হয়েছে। রেললাইনগুলি তৈরি করেছে জিন্দাল গ্রুপ। সম্প্রতি রেলমন্ত্রী সোশ্যাল সাইডে এই ব্রিজের কিছু ছবি শেয়ার করেছেন যা মুহূর্তে ভাইরাল হয়েছে।

এই ব্রিজ মূলত বারামুল্লাহ শ্রীনগর উধমপুর রেলওয়ে প্রকল্পের অন্তর্গত। এই ব্রিজ ভারতের বাকি অংশের সঙ্গে কাশ্মীরের যোগাযোগ আরো মজবুত করবে। এই ব্রিজ উদ্বোধন হয়ে গেলে সরাসরি ট্রেনে চেপে খুব সহজেই মানুষ দিল্লি থেকে শ্রীনগর যেতে পারবে। আর থাকবে না কোনো রকম কোনো বাধা। তবে শোনা যাচ্ছে আগামী তিন মাসের মধ্যেই লাইন পাতার কাজও শেষ হয়ে যাবে।

অর্থাৎ সমস্ত দিক থেকেই প্রস্তুত হয়ে যাবে এই চেনাব ব্রিজ। তারপরেই মানুষ এক অভূতপূর্ব ঘটনার সাক্ষী থাকবে এবং সোশ্যাল সাইডে এই ব্রিজ এবং তার সাথে যে প্রাকৃতিক সৌন্দর্যের ছবি শেয়ার হয়েছে মানুষ এবার তা স্বচক্ষে দেখবার এবং সাক্ষী থাকবার সুযোগ পাবে।