কালো চশমা মাথায় বড় পাগড়ি, বড় বড় লোক হিমশিম খাচ্ছে এই ব্যক্তিকে চিনতে!

কয়েকদিন ধরেই সোশ্যাল মিডিয়ায় একটি সিনেমা ক্রমশ ভাইরাল হচ্ছে। আসলে, বিখ্যাত ফটোগ্রাফার স্টিভ ম্যাককারি ইন্টারনেটে একটি ছবি শেয়ার করেছেন। ফটোগ্রাফারের পোস্ট করা এই ছবিটি বেশ কয়েক বছরের পুরনো। সোশ্যাল মিডিয়ায় বেশ আলোড়ন সৃষ্টি করছে এই ছবিটি। ফটোগ্রাফার স্টিভ ম্যাককারির পোস্ট করা এই ছবিতে দেখা যাচ্ছে একজন লোক, যিনি দেখতে অনেক বয়স্ক এবং তার মাথায় পাগড়ি বাঁধা। কপালে পাগড়ি বেঁধেছেন এমনভাবে যে, তার চোখ দেখা যাচ্ছে না, কারণ তার পাগড়ি বাঁধার কারণে তার চোখ কিছুটা আড়াল হয়েছে।

 

View this post on Instagram

 

A post shared by Steve McCurry (@stevemccurryofficial)

মুখের রুক্ষতা এবং সাদা দাড়ি ব্যক্তিটিকে খুব আকর্ষণীয় করে তুলছে। বিগ বির সঙ্গে বেশ খানিকটা মিল রয়েছে এই ছবির ব্যক্তিটির, তাই জন্যে মানুষকে এই ছবিটির সঙ্গে বিগ বির তুলনা করতে দেখা যায়। অনেকে মনে করেন যে, এটি বিগ বির আসন্ন সিনেমার একটি ছবি। আপনাদের অবগতির জন্য বলে রাখি যে, কয়েক বছর আগে অভিনেতার এই ছবি ভাইরাল হয়েছিল। তখন ভক্তরা অনুমান করেছিলেন যে, তাঁর এই ছবিটি “থাগস অফ হিন্দুস্তান” সিনেমার। এখন আবার এই ছবি ভাইরাল হচ্ছে, তবে এই ঘটনা থেকে পর্দা সরে গেছে।

 

এই ছবি আসলে অমিতাভ বচ্চনের নয়, একজন আফগান শরণার্থীর, যিনি পাকিস্তানের বাসিন্দা। অভিনেতা অমিতাভ বচ্চনকে ‘ঝুন্ড’ এবং ‘রানওয়ে ৩৪’ নামক সিনেমাতে দেখা গেছে। আগামী সময়ে ‘ব্রহ্মাস্ত্র’ ও ‘প্রজেক্ট কে’ ছবিতে দেখা যাবে এই অভিনেতাকে। ফটোগ্রাফার স্টিভ ম্যাককারির একজন বিখ্যাত আমেরিকান ফটোগ্রাফার, যিনি এমন অনেক অসাধারণ ছবি তোলার জন্য জনপ্রিয়। মানুষ তাঁর তোলা ছবি খুব পছন্দ করে। স্টিভ ম্যাককারি ১৯৫০ সালে ফিলাডেলফিয়া, পেনসিলভানিয়াতে জন্মগ্রহণ করেছিলেন। ফটোগ্রাফার পেন বিশ্ববিদ্যালয় থেকে তাঁর শিক্ষা অর্জন করেছেন।


স্টিভ ম্যাককারি সিনেমাটোগ্রাফি এবং চলচ্চিত্র নির্মাণের পরিকল্পনা করেছিলেন, কিন্তু থিয়েটার আর্ট নিয়ে পড়াশোনা করেছিলেন। ফটোগ্রাফির প্রতি তাঁর খুব আগ্রহ ছিল, যার জন্য তিনি প্রথমে পেন স্টেট সংবাদপত্র দ্য ডেইলি কলেজিয়ানের জন্য ফটো ক্লিক করেছিলেন। এরপর থেকে তিনি এ ক্ষেত্রে বেশ সক্রিয় হয়ে ওঠেন। স্টিভ ম্যাককারি জাতীয় প্রেস ফটোগ্রাফার অ্যাসোসিয়েশন অ্যাওয়ার্ডও পেয়েছেন, এছাড়া তিনি বহু পুরস্কারে ভূষিত হয়েছেন। তিনি আজ বিশ্বের সবচেয়ে বড় ফটোগ্রাফার হিসেবে বিখ্যাত।