খেলাধুলানতুন খবর

দেখে নিন, কেমন হতে চলেছে 2019 বিশ্বকাপের টিম ইন্ডিয়া ! বিশ্বকাপের জন্য সম্ভাব্য খেলোয়াড় বেঁছে নিলেন বিরাট কোহলি।

2019 এ জুন মাসে অনুষ্ঠিত হতে চলেছে ক্রিকেট বিশ্বকাপ। আর এই বিশ্বকাপের আগেই দক্ষিণ আফ্রিকার সঙ্গে ওয়ানডে সিরিজে বেশ গুরুত্ব দিচ্ছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহেলি। ইতিমধ্যেই ভারতীয় অধিনায়ক জানিয়েছেন বিশ্বকাপের জন্য কোরটিম তৈরী হয়ে গেছে। কোরটিম বলতে বোঝায় যে মোটামুটি একটা 30 জনের টিম কে। কিন্তু দক্ষিণ আফ্রিকা সিরিজের পরপর তিনটি ম্যাচ জয়ের পরেই তিনি বিশ্বকাপের জন্য ইঙ্গিত দিয়ে দিয়েছেন। কেপ টাউনে জেতার পরে কোহেলি বলে দিয়েছেন যে আগামী বছর ইংল্যান্ডে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপে তাদের দুই স্পিনার কুলদীপ যাদব এবং যোগবেন্দ্র চাহাল ইন্ডিয়া টিমের এক্স ফ্যাক্টর হতে চলেছে। সিরিজ শুরুর আগে ভারতীয় বিশ্বকাপের জন্য 4 নম্বরে ও আজিঙ্কা রাহানেকে আমরা এখন ভেবে রেখেছি বলে তিনি জানিয়েছেন।

ডারবানে সিরিজে প্রথম ওয়ানডেতে ওই কঠিন পিচে এবং খারাপ পরিস্থিতি যেভাবে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির সাথে খেলে ভারতকে ম্যাচ জিতিয়ে ছিলেন,তাতে বিরাট কোহলি তার নাম 4 নম্বরে ফিক্স করে দিয়েছে বলা চলে। তাহলে আমরা এবার দেখবো আগামী বিশ্বকাপে ভারতীয় দলের হয়ে যারা যারা খেলবেন সম্ভাব্য তালিকা –
1. শিখর ধাওয়ান
ভারতীয় বাঁহাতি ব্যাটসম্যান গত বছর একেবারে স্বপ্নের ফর্মে ছিলেন বলে বলা চলে। দক্ষিণ আফ্রিকা সিরিজে দারুণ ব্যাটিং করার পরেই ভারতীয় দলে তার স্থান পাকা হয়ে যায়। তবে এখনো অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের কঠিন সিরিজ গুলি বাকি আছে,দেখা যাক তিনি কীরকম ব্যাটিং করতে পারেন। চলতি ওয়ানডে সিরিজও এখনো পর্যন্ত তিনটি ম্যাচ বাকি আছে। তবে গব্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম তিনটি ম্যাচ ভালো খেলে অধিনায়ক এবং ভারতীয় কোচের আস্থা জিতে নিয়েছেন। আর ভারতীয় দলে টিকে থাকার জন্য এটাই যথেষ্ট।


2. রোহিত শর্মা
চলতি সিরিজে এ ওয়ানডেতে ভারতীয় ব্যাটসম্যান সেভাবে রান না পেলেও তিনটে ডবল সেঞ্চুরির মালিক কে ব্যাটসম্যান আগামী বছর বিশ্ব কাপ খেলছে এটা নিশ্চিত। তবু এখনো পর্যন্ত অনেক কটায় সিরিজ বাকি আছে। তবে ওনার ওপর আস্থা রাখা যায় যে তিনি বিশ্বকাপ খেলবেন।
3. বিরাট কোহলি
ভারতের এই অধিনায়ক এর উপরই এবার তৃতীয় বার বিশ্বকাপ জেতানোর দায়িত্ব থাকবে। 1983 সালে কপিল দেব যেমন লর্ডসের ব্যালকনিতে বিশ্বকাপ হাতে নিয়ে দাঁড়িয়ে ছিলেন তেমনি এবার কোহলিও দাঁড়িয়ে থাকবেন বলে সবাই আশা করে আছে।
4. আজিঙ্কা রাহানে
সিরিজ শুরুর আগেই ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি জানিয়েছিলেন যে ঐ বিশ্বকাপের জন্য আজিঙ্কা রাহানেকে 4 নম্বরে রাখার চিন্তা ভাবনা হচ্ছে। ডারবানে আজিঙ্কা রাহানে ওই কঠিন পরিস্থিতিতে বিরাট কোহলির যেভাবে সাত দিয়েছিলেন তার পরেই তিনি নাকি তার জায়গা 4 নম্বরে লক করে দিয়েছেন।


5. এম এস ধোনি
বিশ্বকাপ জয়ী আরেক প্রাক্তন ভারতীয় অধিনায়ক। ইনি হলেন এখন ভারতের সবথেকে সিনিয়র ক্রিকেটার। তিনি প্রয়োজন পড়লে কোহলির সাহায্য করতে পারবেন।
6. কেদার যাদব
কেদারের জায়গাটা এখনো পর্যন্ত পাকাপাকিভাবে ঠিক হয়নি। তবে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি কেদার যাদবের ওপর আস্থা আছে। চলতি সিরিজে তিনি ব্যাট হাতে খেলা দেখানোর সুযোগই পাননি। তবে তাকে স্পিনার অলরাউন্ডার হিসেবে খেলাতে পারে।
7. হার্দিক পান্ডিয়া
চলতি সিরিজে এই অলরাউন্ডার ক্রিকেটার একেবারে ফ্লপ বলা চলে। কিন্তু বিরাট কোহেলি তারপর এখনও আস্থা রাখেন। তবে এবার হার্দিক যখনই সুযোগ পাবে দলে জায়গা করার জন্য তাকে উইকেট নিতে হবে এবং বড় রান করতে হবে।
8. কুলদীপ যাদব
কোহলি দলের তুরুপের তাস এই বাঁহাতি স্পিনার। তার জায়গা এখন পুরোপুরি ভাবে পাকা বলা চলে।
9. যোগবেন্দ্র চাহল
এই ডানহাতি লেগ ইস্পিনার কোহলির অনেক পছন্দের। ভারতের অধিনায়ক আগেই জানিয়েছেন যে ইনি হলেন ভারতের এক্স ফ্যাক্টর। চাহলের দলে থাকা প্রায় নিশ্চিত।


10. ভুবনেশ্বর কুমার
চলতি ম্যাচে যে তিনি সেরকমভাবে কিছু করে দেখাতে পারছেন না ঠিকই,কিন্তু তিনি বিশ্বকাপে ভারতীয় দলে থাকবেন বলে মনে করা হচ্ছে। কারণ চলতি বছরে ইংল্যান্ডের বিশ্বকাপ হতে চলেছে। আর ইংল্যান্ডে বল সুইং হবে। তাই ভুবনেশ্বর কুমার দলে থাকতে পারেন।
11. জাশপ্রীত বুমরা
এই মুহূর্তে ভারতের দলের সেরা পেস বোলার হচ্ছেন বুমরা। ইনি হলেন বর্তমান এর সীমিত ওভারের সেরা পেসার।
12. মনীশ পান্ডে
চলতি সিরিজে পান্ডে দলে না থাকলেও,অনেকে মনে করছেন বিশ্বকাপে তার জায়গা হতে পারে।
13. মোহাম্মদ সামি
এখন তিনি দলে না থাকলেও,মনিশ পান্ডের মতনই অনেকে মনে করছেন তিনি বিশ্বকাপে থাকতে পারেন।

Related Articles

Back to top button