নিজের জীবন দশায় 370 ধারার অবসান দেখতে চেয়েছিলে, মৃত্যুর ঘন্টাখানেক আগে মোদীকে টুইট সুষমার..

বর্তমান সময়ের সাথে পাল্লা দিয়ে টুইটার অ্যাকাউন্টে ভীষণভাবে এক্টিভ ছিলেন তিনি। শুধু তাই নয় 13.1 মিলিয়ন অনুসরণকারী ছিল তার। গতকাল কাশ্মীরি ইস্যুতে সন্ধ্যে সাতটা নাগাদ টুইট ও করে লিখেছিলেন নিজের জীবন কালের 370 ধারার অবসান দেখার অপেক্ষায় ছিলাম, যা আজ সম্ভব হয়েছে। আর এর জন্য তিনি অসংখ্য ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী কেও। সেই সুষমা স্বরাজ আজ আর নেই। গতকাল হূদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু ঘটেছে তার। গতকাল রাত 9 টায় তাকে ভর্তি করা হয় এইমসে।

তবে হাসপাতালে ভর্তি হওয়ার ঠিক দু’ঘণ্টা আগে টুইট করে প্রধান মন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে ছিলেন। তার করা এই টুইটে মধ্যেই লেখা ছিল জীবন দশায় এই দিনটার অনেকদিন ধরে অপেক্ষা করছিলাম। কাশ্মীর পুনর্গঠন এর বিল লোকসভা তে পাশ হয়ে গেছে। তার জীবন দশাতেই  তিনি দেখে গেলেন 370 ধারার ওপর বিধিনিষেধ আর উপত্যকায় নেই। একজন দুর্দান্ত নেত্রীও দেশের অন্যতম একটি বিদেশ মন্ত্রী হিসাবে পরিচিত ছিলেন সুষমা স্বরাজ।

এই কারণে তার মৃত্যুতে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদিকে টুইট করতে দেখা যায় প্রধানমন্ত্রী করা এই টুইটে লেখা রয়েছে যেখানে তিনি কাজ করছেন দক্ষতার পরিচয় দিয়েছেন, একজন অসাধারন দূর্দান্ত নেত্রী। অনেকের কাছে তিনি ইন্সপিরেশন। বিশ্বের যে কোন প্রান্তে বিপদে পড়া ভারতীয়দের জন্য তিনি বরাবরই নিজের হাত বাড়িয়ে দিয়েছিলেন। আর এখানেই তিনি অন্যদের চেয়ে নিজেকে আলাদা হিসাবে পরিচিত করেছেন। মোদি সরকারের প্রথম ইনিংসে বিদেশ মন্ত্রকের দায়িত্ব সামলেছিলেন সুষমা স্বরাজ। কিন্তু 2019 এ লোকসভা ভোটের আগে সংসদীয় রাজনীতি থেকে অবসরের কথা ঘোষণা করেন তিনি।তিনি জানিয়েছিলেন শারীরিক কিছু অসুস্থতার কারণে তিনি আর রাজনীতি করবেন না। 2009 থেকে 2014 সাল পর্যন্ত বিরোধী দলনেত্রী হিসাবে নিজের ভূমিকা পালন করেছিলেন সুষমা স্বরাজ।