বিরাট কোহলি, বাবর আজমকে পিছনে ফেলে এক নম্বরে উঠে এলেন সূর্য কুমার যাদব

সদ্য প্রকাশিত হয়েছে আইসিসির টি-টোয়েন্টি র‍্যাঙ্কিং অনুযায়ী ব্যাটসম্যানদের তালিকা আর তাকে ঘিরেই হুলস্থুল কান্ড ঘটে গেছে। কারণ বাবর আজমকে পিছনে ফেলে এক নম্বরে উঠে এসেছেন সেই সূর্য কুমার। অনেকেই মনে রেখেছেন নিউজিল্যান্ড সফরে তার সেই ১১১ রানের অপরাজিত ইনিংসটিকে। এটি ছিল দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ যেখানে ক্যারিয়ারের সর্বোচ্চ ৮৯৫ রেটিং পয়েন্টে পৌঁছে গিয়েছিলেন সূর্য কুমার যাদব। তবে অবশ্য ১৩ রানে আউট হয়ে গিয়েছিলেন সিরিজের তৃতীয় ম্যাচে যে কারণে রেটিং পয়েন্ট অনেকটা কমে গেছিল সেটি হয়ে দাঁড়িয়েছিল ৮৯০।


তারপরেও সমস্ত কিছুকে উল্টেপাল্টে দিয়ে এবার ব্যাটসম্যানদের শীর্ষ তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে রিজওয়ান। তবে তৃতীয় স্থানে ঘটেছে রদবদল তৃতীয় স্থানে ছিলেন বাবর আজম যিনি আপাতত চতুর্থ স্থানে পৌঁছেছেন। তৃতীয় স্থানে উঠে এসেছেন নিউজিল্যান্ডেরই ক্রিকেটার ডেভন কনওয়ে। তবে আপাতত টি-টোয়েন্টি র‍্যাঙ্কে বেশ অনেকটাই পিছিয়ে রয়েছেন ভারতীয় তিন ক্রিকেটার বিরাট কোহলি লোকেশ রাহুল আর রোহিত শর্মা।

বিরাট কোহলি ১৩ নম্বরে, লোকেশ রাহুল ১৯ নম্বরে এবং রোহিত শর্মা ২১ নম্বরে রয়েছেন। তবে ব্যাটসম্যানদের পাশাপাশি প্রকাশিত হয়েছে বোলারদেরও তালিকা। সেই তালিকার শীর্ষে রয়েছেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে নাম রয়েছে রশিদ খান ও আদিল রশিদ। এগারো নম্বর স্থানে রয়েছেন ভুবনেশ্বর কুমার। ২১ নম্বরে রয়েছেন অর্শদীপ সিং এবং ২২ নম্বরের রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন।

তবে ব্যাটসম্যান বোলারদের তালিকার পাশাপাশি অলরাউন্ডারের তালিকায় তৃতীয় স্থান অধিকার করে রয়েছেন হার্দিক পান্ডিয়া, প্রথম স্থানে রয়েছেন সাকিব আল হাসান এবং অবশ্যই রয়েছেন মোহাম্মদ নবি। এই সমস্ত প্রকাশিত তালিকা থেকে যা স্পষ্ট হচ্ছে তা হলো বোলার এবং অলরাউন্ডারের তালিকাতে প্রথম দশের কোন রদবদল ঘটেনি। তবে ব্যাটসম্যানদের তালিকায় রদবদল ঘটেছে কারণ গ্লেন ফিলিপস প্রায় দু ধাপ এগিয়ে ৭ নম্বরে অবস্থান করছেন। রিলি রসউ এবং অ্যারন ফিঞ্চরা এক ধাপ পিছিয়ে গিয়ে ৮ এবং ৯ নম্বর স্থানে রয়েছে। অর্থাৎ আগামী দিনে এই র‍্যাঙ্কিং আবারো ওলট-পালট করতে পারে কারণ প্রতিটি ম্যাচই কারো না কারোর ভাগ্য বদলে দেয়। তাই আগামী আইসিসির প্রকাশিত তালিকার দিকে নজর থাকবে আমাদের সকলেরই।