সুপার সাইক্লোন আমফানের দাপটে ব্যাহত হতে পারে মোবাইল নেটওয়ার্ক, তাই “প্লাস কোড” ব্যবহারের পরামর্শ বিশেষজ্ঞদের..

রাজ্যে ধেয়ে আসছে সুপার সাইক্লোন আমফান, আরে দাপটে ক্ষতিগ্রস্ত হতে পারে মোবাইল টাওয়ার এমনটাই আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া দপ্তর এর তরফ থেকে। তাই যদি এটা হয়ে থাকে সে ক্ষেত্রে ইন্টারনেট পরিষেবা ব্যবহার করা তো দূরের কথা চাইলে আপনার মোবাইল থেকে কাউকে ফোন করতে পারবেন না আপনি। তাই এরকম এক পরিস্থিতিতে কলকাতা সহ সকল রাজ্যের মানুষকে চিন্তায় ফেলতে পারে তবে এক্ষেত্রে এই অবস্থায় পড়লে কলকাতা সহ রাজ্যের মানুষকে “প্লাস কোড” ব্যবহার করার পরামর্শ দিয়েছেন বেতার যোগাযোগ বিশেষজ্ঞরা।

যার দরুন কলকাতা পুলিশ বিধান নগর কমিশনারেট এমনকি ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স কে ইমেইল মারফত অনুরোধ জানিয়ে বলা হচ্ছে বেশি সংখ্যক নাগরিক যাতে এই “প্লাস কোড” ব্যবহার করেন। এই বিষয়ে কলকাতার বাসিন্দা হোম রেডিও বিশারদ বেতারবিদ আর্য ঘোষ জানিয়েছেন,যারা এই প্লাস কোড নিজের মোবাইলে ডাউনলোড করে রাখবেন এবং তা পুলিশ প্রশাসনকে জানিয়ে রাখবেন তাদের কে ঝড়ের পরে তাদেরকে উদ্ধার করতে সুবিধা হবে সে ক্ষেত্রে।

যার দরুন বেতারবিদ আর্য ঘোষ, পুলিশকর্তা ও এনডিআরএফ এর ডিরেক্টর কে ইমেইল পাঠিয়েছেন যেখানে প্লাস কোডের একটি তথ্যভান্ডার তৈরি রাখার পরামর্শ দিয়েছেন তাদের। তার দাবি পরবর্তীকালেও যদি এরকম ধরনের কোন প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন হতে হয় রাজ্যবাসীকে তাহলে সেক্ষেত্রে সে সকল রাজ্যবাসী পুলিশের কাছ থেকে সাহায্য পেতে এই তথ্যভাণ্ডার কাজে লাগবে। এই মুহূর্তে গুগল ম্যাপ এখন প্রায় প্রতিটি স্মার্টফোনের অঙ্গ হয়ে উঠেছে আর সেই ম্যাপ থেকেই প্লাস কোড ডাউনলোড করা যায় তাই এটি আদতে একটি সংখ্যা এমনটাই দাবি আর্য বাবুর।

তিনি জানান আপনার মোবাইল না কাজ করলেও আপনার এই প্লাস কোড জানা থাকলে তা গ্লোবাল পজিশনিং ব্যবস্থার মাধ্যমে আপনার ভৌগোলিক পরিস্থিতি অক্ষাংশ দাঘ্রিমাংশ জানিয়ে দেবে।আবহাওয়াবিদদের তরফ থেকে যে তথ্য বেরিয়ে এসেছে সেখানে জানানো হয়েছে এই সুপার সাইক্লোন আমফানের জেরে রাজ্যে বিপুল পরিমাণে ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে যা ইতিমধ্যে প্রশাসনকে জানিয়ে দেওয়া হয়েছে তাই প্রশাসনের তরফ থেকে একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে।তাছাড়া এক্ষেত্রে অনেক মানুষ ক্ষতিগ্রস্ত হতে পারেন আবার অনেক মানুষ যেকোনো জায়গায় আটকে পড়তে পারেন এই সুপার সাইক্লোন এর কারনে।

যেহেতু ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে সেহেতু এর জেরে মোবাইল নেটওয়ার্ক একপ্রকার বন্ধ হয়ে যেতে পারে যার দরুন উদ্ধারকারী দল আপনাকে ঠিকমতো সাহায্য করতে পৌঁছতে পারবে না। যার জন্যই এই প্লাস কোড ডাউনলোড করার পরামর্শ দেওয়া হচ্ছে যার মাধ্যমে উদ্ধারকারী দল আপনাকে উপগ্রহ চিত্র থেকে ক্ষতিগ্রস্ত এলাকায় খুঁজে পাবে ঠিকই কিন্তু সেখানে কোনো মানুষের অবস্থান নির্দিষ্ট ভাবে জানতে সাহায্য করবে এই প্লাস কোড, আর এমনটাই দাবি করেছেন আর্য বাবুও।