টাকার কথা ভুলে যান, মজা করুন’, গুগলের কর্মীদের কেন এই পরামর্শ সিইও সুন্দর পিচাইয়ের!

Google সংস্থা একাধিক পদক্ষেপ গ্রহণ করছে নিজেদের ব্যয় কমানোর জন্য। একটি সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, আর্থিক মন্দার মধ্যে কর্মী ছাঁটাই করা হচ্ছে গুগলের তরফ থেকে। সংস্থার কর্মীদের বিনোদন এবং অন্যান্য ভ্রমণ খাতে বরাদ্দে রাশ টেনেছে সংস্থা। এই বিষয়ে কর্মীরা গুগলের সিইও সুন্দর পিচাইয়ের কাছে যখন প্রশ্ন করেন তখন তিনি বলেন, “টাকাটাই সবকিছু নয়। কর্মস্থলে আনন্দ করে কাজ করা উচিত”।

এক সংবাদ মাধ্যমে প্রতিবেদন সূত্র থেকে জানা গেছে, গত সপ্তাহে একটি বৈঠকে সংস্থার কর্মীদের জন্য বরাদ্দ কিছু খরচ কমিয়ে দেওয়া নিয়ে প্রশ্নের সম্মুখীন হয়েছিলেন Google এর সিইও। কর্মীদের তরফ থেকে যখন সুন্দর পিচাইকে প্রশ্ন করা হয়, নিউ নরমাল লাইফে ফিরে আসার পর গুগলের রেকর্ড লাভ হয়েছে এবং সংস্থার বিপুল পরিমাণ নগদ লাভ হয়েছে তাহলে কেন কর্মীদের বাজেট কমিয়ে দেওয়া হচ্ছে। ভ্রমণ এবং অন্যান্য বাজেট কমিয়ে দিয়ে কর্মীদের ক্লান্তি কেন বাড়িয়ে তোলা হচ্ছে এই প্রশ্নের উত্তরে সুন্দর পিচাই বলেন, আশা করি আপনারা সবাই খবর পড়ছেন। আমার মনে হয় এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসার জন্য একটি সংস্থা হিসেবে আমাদের একসঙ্গে কাজ করে যেতে হবে। টাকাটাই শেষ কথা নয়।

তিনি আরো বলেন, “আমাদের চাকরির ক্ষেত্রে মজা করার সঙ্গে টাকার কোন সম্পর্ক নেই। আপনি যদি একটি কঠোর পরিশ্রমের দ্বারা তৈরি হওয়া একটি কোম্পানি ঘুরে আসেন তাহলে দেখবেন সেখানে কর্মীরা কত মজা করছে। সব সময় মজার সঙ্গে দেখা সম্পর্ক থাকে না”।

নিজের স্মৃতিচারণ করে তিনি বলেন, “তিনি নিজেও যখন গুগলে কাজ করতেন তখন বেশি অর্থ আয় না করলেও খুব মজা করে আয় করতেন। তাই তিনি নিজের কর্মচারীদেরও একই পরামর্শ দিতে চান”।