সালমানের সুলতানের থেকে KGF দ্বিগুণ করেছে আয়, তবুও সালমান খানের থেকে পেছনে রয়েছেন রকি ভাই

আলী আব্বাস জাফরের পরিচালনায় ‘সুলতান’ সিনেমার মুক্তির ছয় বছর হয়ে গেছে। ২০১৬ সালে আসা এই স্পোর্টস ড্রামা ফিল্মটি শুধু ভারতে নয়, বিদেশেও আয়ের সমস্ত রেকর্ড ভেঙে দেয়। ২০২২ সালে প্রকাশিত হওয়া অভিনেতা যশের ‘কেজিএফ চ্যাপ্টার ২’ আয়ের দিক থেকে সালমান খানের ‘সুলতান’ সিনেমাকে ছাড়িয়ে গেছে। প্রায় ১০০ কোটি টাকার বাজেটে তৈরি ‘কেজিএফ চ্যাপ্টার ২’, বিশ্বব্যাপী ১২০৭ কোটি টাকা সংগ্রহ করেছে, যেখানে ৮০ কোটির বাজেটে তৈরি ‘সুলতান’ ৬২৭.৮২ কোটি টাকার ব্যবসা করেছে, তবে ‘সুলতান’ সিনেমার নামে এখনো একটি রেকর্ড রয়েছে, যা ভাঙতে ব্যর্থ হন যশ।


২০১৬ সালের ৬ই জুলাই মুক্তি পাওয়া ‘সুলতান’ সিনেমাটি প্রথম দিনে বক্স অফিসে ৩৬.৫৪ কোটি টাকার ব্যবসা করেছে। এরপর করোনা মহামারীর পরে যশের ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমাটি ২০২২ সালের ১৪ই এপ্রিল প্রেক্ষাগৃহে এসেছিল এবং প্রশান্ত নীলের পরিচালিত এই সিনেমাটি প্রথম দিনেই ৫৩.৯৫ কোটি টাকার ব্যবসা করেছে। সালমান খান এবং অনুষ্কা শর্মা অভিনীত সিনেমাটি প্রথম সপ্তাহান্তে ১৮০.৩৬ কোটি টাকা আয় করে একটি রেকর্ড তৈরি করে। ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমাটি ‘সুলতান’ সিনেমাকে হারিয়ে প্রথম সপ্তাহান্তে ১৯৩.৯৯ কোটি টাকা সংগ্রহ করেছে।


প্রথম সপ্তাহান্তে শীর্ষ ১০টি সর্বোচ্চ আয় করা সিনেমা হলো :
‘কেজিএফ অধ্যায় ২’ – ১৯৩.৯৯ কোটি টাকা।
‘আরআরআর’ – ১৮৭.৩১ কোটি টাকা।
‘সুলতান’ – ১৮০.৩৬ কোটি টাকা।
‘ওয়ার’ – ১৬৬.২৫ কোটি টাকা।
‘ভারত’ – ১৫০.১ কোটি টাকা।
‘প্রেম রত্ন ধন পায়ো’ – ১২৯.৭৭ কোটি টাকা।
‘বাহুবলী ২’ – ১২৮ কোটি টাকা।
‘থাগস অফ হিন্দুস্তান’ – ১২৩ কোটি টাকা।
‘সঞ্জু’ – ১২০.০৬ কোটি টাকা।
‘টাইগার জিন্দা হ্যায়’ – ১১৪.৯৩ কোটি টাকা।
‘পদ্মাবত’ – ১১৪ কোটি টাকা
‘হ্যাপি নিউ ইয়ার’ – ১০৮.৮৬ কোটি টাকা।


দুটি সিনেমার মোট সংগ্রহ সম্পর্কে কথা বললে, সালমান খানের সিনেমার তুলনায় যশের সিনেমার দ্বিগুণ সংগ্রহ ছিল। একদিকে যশের ‘কেজিএফ চ্যাপ্টার ২’ বিশ্বব্যাপী ১২০৭ কোটি টাকা এবং ভারতে ১০০০.৬৫ কোটি টাকার ব্যবসা করেছে, আবার অন্যদিকে সালমান খানের ‘সুলতান’ বিশ্বব্যাপী ৬২৭.৮২ কোটি টাকা এবং ভারতে ৪২১.২৫ কোটি টাকা আয় করেছে। ‘কেজিএফ চ্যাপ্টার ২’ তার নামে অনেক রেকর্ড তৈরি করেছে এবং অনেক চলচ্চিত্রের রেকর্ডও ভেঙেছে, কিন্তু সালমান খানের ‘সুলতান’ সিনেমার এই রেকর্ড এখনো ভাঙতে পারেননি যশ।

সালমান খানের ২০১৬ সালের চলচ্চিত্র ‘সুলতান’, যেখানে অনুষ্কা শর্মা অভিনয় করেছিলেন এবং ৭৫ দিনের মধ্যে বিশ্বব্যাপী ৫৮৯ কোটি টাকা আয় করে সিনেমাটি। ‘কেজিএফ চ্যাপ্টার ২’ মাত্র ৫৮৩.৮৫ কোটি টাকা আয় করে। এমন পরিস্থিতিতে, এই রেকর্ডটি এখনো সালমান খানের নামে রয়েছে।