১ জুনেই আসতে পারে সুসংবাদ, সুকন্যা সমৃদ্ধি আর পিপিএম নিয়ে আসতে চলেছে বড় আপডেট

আরো একবার এসে গেল দারুন একটি সুখবর। সুকন্যা সমৃদ্ধি যোজনাতে যদি আপনি টাকা রাখতে পারেন তাহলে আরো বেশি সুদ পেতে পারেন আপনি। সরকারের এই স্বল্প সঞ্চয় প্রকল্পের সুখবর আসতে পারে জুন মাসের শেষের দিকে। প্রতি ত্রইমাসিক শুরু হওয়ার আগে সঞ্চয় প্রকল্প গুলির সুদের হার নিয়ে বিশদ ভাবে পর্যালোচনা করে অর্থমন্ত্রক।

সম্প্রতি রিজার্ভ ব্যাংক রেপো রেট বাড়ানোর জন্য সুদের হার বাড়িয়ে দিয়েছে একাধিক ব্যাংক। শুধুমাত্র স্থায়ী আমানতের সুদের হার বাড়িয়ে দেওয়া নয়, আরো বেশ কিছু সুযোগ-সুবিধা দিতে চলেছে ব্যাঙ্কগুলি। এই পরিস্থিতিতে রাষ্ট্রায়াত্ত তথা বেসরকারি ব্যাংকের সঙ্গে সমঝোতা বজায় রাখার জন্য আগামী মাসের প্রথম তারিখ থেকে এই সরকারই সঞ্চয় প্রকল্পের সুদের হার বাড়ানোর নির্দেশ দিতে পারে অর্থমন্ত্রক।

এর আগে ৪ মে, রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৪.৪০ শতাংশ করে দিয়েছে। মনে করা হচ্ছে, জুন মাসের শেষের দিকে নতুন করে দেশের আর্থিক নীতি পর্যালোচনা করতে পারে রিজার্ভ ব্যাংক। বর্তমানে পাবলিক প্রভিডেন্ট ফান্ডে সুদের হার রয়েছে ৭.১ শতাংশ, nsc তে বছরে দেওয়া হচ্ছে ৬.৮ শতাংশ সুদ।এই পরিস্থিতিতে সুকন্যা সমৃদ্ধি যোজনা সুদ দেওয়া হচ্ছে ৭.৬ শতাংশ সুদ। পাশাপাশি সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের সুদ দেওয়া হচ্ছে ৭.৮ শতাংশ। বিনিয়োগকারীরা কিষান বিকাশ পত্রতে সুদ পাচ্ছেন ৬.৯ শতাংশ সুদ।

অন্যদিকে একবছরের ফিক্স ডিপোজিট স্কিমে সুদ পাওয়া যায় ৫.৫ শতাংশ। ১ থেকে ৫ বছর স্থায়ী আমানতে ৫.৫ থেকে ৬.৭ শতাংশ হারে সুদ দিচ্ছে সরকার। এই পরিস্থিতিতে পাঁচ বছরের ডিপোজিট স্কিমে পাওয়া যাচ্ছে ৫.৮ শতাংশ সুদ। আপাতত জুন মাসের দিকে তাকিয়ে রয়েছেন সমস্ত বিনিয়োগকারীরা।