বড় ঘোষণা মাধ্যমিক পরীক্ষা না হলেও পড়ুয়াদের দেওয়া হবে অ্যাডমিট কার্ড, কেন এই সিদ্ধান্ত!জেনে নিন বিস্তারিত

করোনার প্রথম ঢেউ সামলে উঠতে না উঠতেই চলে এসেছে দ্বিতীয় ঢেউ। দ্বিতীয় ঢেউয়ে ভারতবর্ষের পরিস্থিতি খুবই খারাপ হয়েছিল। প্রতিটি ছাত্র ছাত্রীরা হল দেশের ভবিষ্যৎ তাই তাদের কোনো ক্ষতি হলে সমগ্র দেশ এগুতে পারবে না। এই কথা মনে করে মাধ্যমিক পরীক্ষা বন্ধ করা হয়েছিল। এবার মধ্যশিক্ষা পর্ষদ সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা বন্ধ হলেও ছাত্রছাত্রীরা পেতে পারেন পরীক্ষার অ্যাডমিট কার্ড।

এই সমস্ত কথা মাথায় রেখে পশ্চিমবঙ্গ সরকার সিদ্ধান্ত নিয়েছে এই বছর মাধ্যমিক পরীক্ষা বাতিল রাখা হবে। প্রথমের দিকে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে এটাই ঠিক ছিল। কিন্তু তারপর জনগণের মতামত জানানোর জন্য মুখ্যমন্ত্রী তিনজন সদস্য দলের উদ্ভাবন ঘটান। মিলির মাধ্যমে পশ্চিমবঙ্গের বিভিন্ন মানুষ পরীক্ষা নেওয়া যাবে কিনা সেই বিষয়ে মতামত প্রকাশ করেছেন। মতামত প্রকাশ করার পর মুখ্যমন্ত্রী মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা কে এই বছরের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

তবে পরীক্ষা বন্ধ হলেও ছাত্র-ছাত্রীদের দেওয়া হবে অ্যাডমিট কার্ড। পরীক্ষাকেন্দ্রে ছাড়পত্র দেওয়ার জন্যই অ্যাডমিট কার্ড ছাত্র-ছাত্রীদের দেওয়া হয়। এবার পরীক্ষা বন্ধ রাখা হয়েছে কিন্তু আপনারা এখন মনে করবেন যে পরীক্ষা বন্ধ রাখা হয়েছে কিন্তু সেক্ষেত্রে অ্যাডমিট কার্ড কেন দেওয়া হবে?

এক্ষেত্রে মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে যে পরীক্ষার্থীদের কাছেই মাধ্যমিকের অ্যাডমিট কার্ড একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্টস। তাই যখন পরীক্ষার্থীদের হাতে মাধ্যমিকের রেজাল্ট দেওয়া হবে তখনই তার সাথে দেওয়া হবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড। বেশ কিছুদিন আগে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড ছাপা হয়ে গেছিল। যে স্কুলের ছাত্র-ছাত্রীদের সেই স্কুলের নাম গুলি ও সেখানে ছাপা হয়েছিল। কিন্তু পরীক্ষা বন্ধ হওয়ায় আবারও ১২ লক্ষ ছাত্র-ছাত্রীদের এডমিট কার্ড নতুন করে চা পাতা দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।