রাজ্যের পড়ুয়াদের জন্য বেরিয়ে এল বড় খবর, মধ্যশিক্ষা পর্ষদের তরফে জারি নির্দেশিকা..

করোনা আবহে দীর্ঘদিন লকডাউন চলছে দেশে। এর জেরে বন্ধ ছিল স্কুল। সেই মার্চ মাস থেকে স্কুলের পঠন পাঠন স্থগিত রয়েছে। অনলাইনে ক্লাস শুরু হলেও প্রযুক্তিগত সমস্যা এবং অন্যান্য নানা কারণে 100% ছাত্র-ছাত্রী নিয়ে পঠন-পাঠন স্বাভাবিক করা যায়নি। তাই এই বছর ছাত্র-ছাত্রীদের কোনরকম মূল্যায়ন হবে না। চলতি বছরে পরীক্ষা ছাড়াই ষষ্ঠ থেকে নবম শ্রেণীর ছাত্রছাত্রীরা পরবর্তী ক্লাসে উঠে যেতে পারবে। এই নির্দেশিকা জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ। সাধারণত জানুয়ারি মাস থেকে পরবর্তী শিক্ষাবর্ষ শুরু হয়।

 

 

ইতিমধ্যে পরবর্তী শিক্ষাবর্ষে ভর্তির প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। কিন্তু গত ক্লাসের পরীক্ষা বা তার মূল্যায়ন কোন প্রক্রিয়ায় এখনও সম্ভব হয়নি। তাই স্বভাবতই ছাত্র-ছাত্রী এবং অভিভাবকরা উদ্বিগ্ন ছিলেন পরবর্তী শিক্ষাবর্ষের ক্ষেত্রে ছাত্রছাত্রীরা কিভাবে নতুন ক্লাসে যোগ দেবে?

 

 

LIC এর এই দুর্দান্ত প্ল্যানে প্রতিমাসে পেতে পারেন 3000 টাকা

রাজ্য সরকারের এই ঘোষণার পর শিক্ষক-শিক্ষিকারা মনে করছেন ছাত্রছাত্রীদের মধ্যে থেকে উৎকণ্ঠা অনেকটা দূর হয়েছে। মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত ছাত্র ছাত্রীদের ক্ষেত্রে কোন পরীক্ষা ছাড়াই পরবর্তী ক্লাসে তুলে দেওয়া হবে। কিন্তু স্কুল যখন খুলবে তখন আগের ক্লাসের সিলেবাস পুরো শেষ করা হবে। তারপরই নতুন ক্লাসের সিলেবাস শুরু করা যাবে। পাশাপাশি স্কুলগুলিতে জানানো হয়েছে, যে সমস্ত ছাত্র-ছাত্রী মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি নিয়েছিলেন তাদের ক্ষেত্রে কোন টেস্ট পরীক্ষা হবেনা স্কুলগুলিতে অনুরোধ করা হয়েছে 2021 এর মাধ্যমিক পরীক্ষার জন্য ছাত্র-ছাত্রীদের শিক্ষক-শিক্ষিকারা প্রস্তুত করতে শুরু করেন৷ প্রয়োজন হলে স্কুলগুলো মক টেস্ট নিতে পারে।

 

Over 14 lakh govt school students to get dictionaries in Telangana

 

 

মধ্যশিক্ষা পর্ষদের নিয়ম অনুসারে সাধারণত পঞ্চম থেকে অষ্টম শ্রেণির ছাত্রছাত্রীদের সকলকেই পাস করিয়ে দিতে হয়। তাই এক্ষেত্রে কোনো আইনি জটিলতা নেই। কিন্তু নবম শ্রেণির ছাত্রছাত্রীদের পরবর্তী ক্লাসে অনুমোদন দেওয়ার ক্ষেত্রে কিছু সমস্যা হচ্ছিল। মূল্যায়ন ছাড়া কিভাবে নবম শ্রেণির ছাত্রছাত্রীদের দশম শ্রেণীতে তোলা হবে সেই নিয়ে ধোঁয়াশা ছিল। এখনো পর্যন্ত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি জানানো হয়নি। সিলেবাসে যদিও কিছুটা ছাড় দেওয়া হয়েছে। সূত্রের খবর জুন মাসেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা হতে পারে। তাই এখন শুধু আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষায় দিন গুনছেন মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা।