ধেয়ে আসছে ঝোড়ো হাওয়া, ২-৩ ঘন্টার মধ্যে প্রবল বৃষ্টি রাজ্যের এই জেলাগুলিতে

রবিবার সকাল থেকেই আকাশ অংশত মেঘলা । শহরতলীতে চড়া রোদের  চিহ্নমাত্র নেই । আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী সকাল ৬ টা ৫০ থেকে দু তিন ঘন্টার মধ্যেই ঝড়ো হাওয়া সেইসঙ্গে রাজ্যে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে । সারা রাজ্য জুড়ে ঝড়-বৃষ্টি প্রভাবে তাপমাত্রার পারদ কিছুটা কমবে । যদিও এর আগেই তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটাই নিচে নেমে গিয়েছিল।  তবে রবিবার ফের তাপমাত্রা সামান্য বেড়েছে ।

 

রবিবার সকাল ৬ টা ৫০ থেকে তিন ঘন্টার মধ্যে ঝড়ো হাওয়া সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হতে পারে পশ্চিম বর্ধমান, বীরভূ্‌ বাঁকুড়া জেলায় । দক্ষিণবঙ্গের বৃষ্টির প্রভাব তুলনামূলক কম থাকবে । আর উত্তরবঙ্গের জেলাগুলির বৃষ্টির প্রভাব থাকবে বেশি।  শুক্রবার থেকেই উত্তরবঙ্গে বৃষ্টি বাড়তে থাকবে । দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি জেলাতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে । সেই সঙ্গে ঝোড়ো হওয়া এবং বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে । রাজ্যজুড়ে ঝড় বৃষ্টি চলবে ।

দুয়ারে সরকারের পর এবার ‘দুয়ারে পুলসভা’- সম্পূর্ণ বিনামূল্যে বাড়ি বাড়ি গিয়ে করা হবে নমুনা সংগ্রহ

দক্ষিণবঙ্গের কালবৈশাখীর সম্ভাবনার কথা জানাচ্ছে আবহাওয়া দপ্তর । বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সময় ঘর থেকে না বেরোনোর পরামর্শ দেওয়া হয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর । বিধানসভা নির্বাচন চলাকালীন কাঠফাটা রোদ এবং প্রবল অস্বস্তিতে ভুগতে হয়েছে বাংলার মানুষকে।  ঝড়-বৃষ্টি কিছুটা তার থেকে রেহাই দিতে পারে বলে মনে করা হচ্ছে । আবহাওয়া দপ্তর জানাচ্ছে সোমবার থেকেই তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেক কম থাকবে।

বিশেষ করে দিনের তাপমাত্রা মানুষকে স্বস্তি দেবে । ১ জুন থেকে বর্ষা শুরু।  জুন থেকে সেপ্টেম্বর মাস গোটা দেশেই 70% বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর । ঝড় বৃষ্টির প্রভাব তাপমাত্রা কমে যাওয়ায় গ্রীষ্মের দাবদাহে থেকে কিছুটা মুক্তি মিলতে পারে।

রবিবার শহরে সর্বোচ্চ তাপমাত্রা 35 ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রা 27 দশমিক 5 ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিকের থেকে বেশি । সর্বোচ্চ আর্দ্রতা 89 শতাংশ এবং সর্বনিম্ন 43% বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর শনিবার সর্বোচ্চ তাপমাত্রা 34 ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিকের থেকে বেশি সর্বনিম্ন 26 দশমিক 3 ডিগ্রি এবং জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল 87% সর্বনিম্ন পরিমাণ ছিল 37 শতাংশ।