নতুন খবর

রেল মন্ত্রকের কড়া নির্দেশ! ট্রেন যাত্রীদের সকলের মোবাইলে বাধ্যতামূলক আরোগ্য সেতু অ্যাপ..

যেদিন থেকে ভারতে লকডাউন ঘোষণা করা হয় সেদিন থেকেই বন্ধ ছিল ভারতের যাত্রীবাহী রেল পরিষেবা। কিন্তু অবশেষে 12 মে থেকে ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেলমন্ত্রক। এই ঘোষণা করার পরেই মোবাইলে আরোগ্য সেতু অ্যাপটি রাখতে বাধ্যতামূলক ঘোষণা করা হয়েছে। এর আগেও কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই অ্যাপটি প্রত্যেকটি স্মার্ট ফোনে ডাউনলোড করার পরামর্শ দেওয়া হয়েছিল। কিন্তু এবার মঙ্গলবার থেকে ট্রেন চলাচল শুরু হওয়ার পরে এই অ্যাপটি নিজের স্মার্টফোনে থাকা বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে।

প্রায় 50 এর বেশি দিন ধরে বন্ধ ছিল যাত্রীবাহী ট্রেন চলাচল। দেশের বিভিন্ন প্রান্তে আটকে পড়া শ্রমিকরা এর ফলে নিজের নিজের জায়গায় যেতে পারবেন। ভারতীয় রেলের তরফ থেকে সিদ্ধান্ত নেয়া হয়েছে আপাতত মোট 30 টি সফর চলবে। এরপর পরিস্থিতি বুঝে ধীরে ধীরে ট্রেনের সংখ্যা বাড়ানো হতে পারে বলে জানানো হয়েছে। কিন্তু ট্রেন চললেও কেন্দ্রীয় নির্দেশ মেনেই ট্রেনের সফর করতে হবে যাত্রীদের। যেমন, প্রত্যেকটি যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলক, এছাড়াও প্রত্যেককে সামাজিক দূরত্ব মেনে চলতে হবে, ট্রেনে ওঠার আগে প্রত্যেকটি যাত্রীদের স্ক্রিনিং করা হবে, এবং করোনা উপসর্গ নেই এমন ব্যক্তিকে যাত্রীবাহী ট্রেনে উঠতে দেওয়া হবে বলে জানানো হয়েছে। সর্বশেষে প্রত্যেকটি যাত্রীদের মোবাইলে আরোগ্য সেতু মোবাইল অ্যাপটি ডাউনলোড থাকা বাধ্যতা মূলক। এদিন টুইট করে রেল মন্ত্রকের তরফ থেকে জানানো হয়,’ যাত্রীবাহী রেল পরিষেবা চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ট্রেনে ওঠার আগেই প্রত্যেকটি যাত্রীদের আরোগ্য সেতু মোবাইল অ্যাপটি ডাউনলোড করতে হবে।’ এ সম্পর্কে রেলের মুখপাত্র আরডি বাজপায়ী জানিয়েছেন যে, যাত্রীদের টিকিট কাটার জন্য এখন অনলাইনে সাহায্য নিতে হচ্ছে।আর অনলাইনে টিকিট কাটার জন্য প্রত্যেক যাত্রীদের একটি করে মোবাইল নাম্বার এর প্রয়োজন হচ্ছে। এবং এই মোবাইল নাম্বারটি যাত্রীদের সফর করার সময় নিজের কাছে রাখতে হবে বলে জানিয়ে দিয়েছেন।

তাই তিনি জানিয়ে দিয়েছেন স্টেশনে ঢোকার আগে যেন তাদের ফোনে ওই অ্যাপটি ডাউনলোড করা থাকে। প্রত্যেকটি যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখেই এই ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। এই অ্যাপটিতে যদি কিছু সমস্যা আছে তাহলে রেলের তরফ থেকে সেই সমস্যার সমাধান করা হবে। কিন্তু এক্ষেত্রে পরিযায়ী শ্রমিকদের জন্য যে স্পেশাল ট্রেনের ব্যবস্থা করা হয়েছে তাতে এই অ্যাপটি থাকা বাধ্যতামূলক নয়।

Related Articles

Back to top button