কলকাতানতুন খবরবিশেষরাজ্য

রাজ্যজুড়ে সেপ্টেম্বরে তিনদিন জারি থাকবে লকডাউন, পাশাপাশি বাড়ানো হল রাজ্যে স্কুল বন্ধের মেয়াদকাল

আজ থেকে দেশজুড়ে চালু হয়েছে আনলক পর্ব 4, আর এই আনলক পর্ব 4 এ দেশজুড়ে কী কী করা যাবে? আর কী কী করা যাবে না? সে বিষয়ক ইতিমধ্যে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে গাইডলাইন জারি করে দেওয়া হয়েছে। আর এবার রাজ্য সরকারের তরফ থেকে ইতিমধ্যে এ বিষয়ক নির্দেশ জারি করে দেওয়া হয়েছে তার সঙ্গে রাজ্যের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে পূর্ব ঘোষণা অনুযায়ী রাজ্যে চলতি মাসের সেপ্টেম্বরের 7 তারিখে 11 তারিখ ও 12 তারিখ সম্পূর্ণ লকডাউন করা হবে।

 

এই ঘোষণাতে কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছিল আগামী 7 সেপ্টেম্বর থেকে দেশজুড়ে চালু করা হবে মেট্রো পরিষেবা তবে রাজ্যের তরফে জানানো হয়েছে আগামী 7 তারিখ নয় বরং আগামী 8 ই সেপ্টেম্বর কলকাতা জুড়ে চালু করা হবে মেট্রো পরিষেবা। আর তার পাশাপাশি রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলি আগামী 30 সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে যা এর আগে বলা হয়েছিল 20 সেপ্টেম্বর পর্যন্ত। প্রসঙ্গত যেমনটা আমরা জানি গত 29 আগস্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে আনলক পর্ব 4 কে নিয়ে গাইডলাইন প্রকাশ করা হয়েছিল যেখানে জানানো হয়েছিল কনটেইনমেন্ট জোনগুলি যেমন লকডাউনে রয়েছে তা ভবিষ্যতেও থাকবে।

 

আর সেই এলাকাগুলি বাদ দিয়ে বাকি যে এলাকাগুলি রয়েছে সেগুলি কেন্দ্রের সঙ্গে আলোচনা না করে আর লকডাউন জারি করা যাবে না। শুধু তাই নয় এটিতে স্পষ্টভাবে উল্লেখ করা ছিল কনটেইনমেন্ট জোন এর বাইরে যে সকল রাজ্যগুলি রয়েছে কিংবা জেলা, মহকুমা, ছোট শহর এমনকি গ্রাম গুলি সেখানে লকডাউন কার্যকর করা যাবে না, আর প্রয়োজনে যদি তা করতে হয় তাহলে তার জন্য প্রয়োজন পড়বে কেন্দ্রের সহমতির।আর তারপরে এই বিষয়টিকে নিয়ে রাজ্যের একাধিক মানুষের মনে সংশয় তৈরি হয় কারণ রাজ্যের তরফ থেকে আগস্ট আগের মাসেই বলে দেওয়া হয়েছিল আগামী সেপ্টেম্বর মাসে তিনটি দিন পূর্ণ লকডাউন জারি থাকবে।

 

তবে সেই সমস্ত প্রশ্নের উত্তর দিল রাজ্য সরকার গতকাল বিকেলে নবান্নের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে পূর্ব ঘোষণা অনুযায়ী সেপ্টেম্বর মাসের তিনটি দিন 7 তারিখ, 11 তারিখ ও 12 তারিখ রাজ্যে সম্পূর্ণ লকডাউন করা হবে, জরুরী পরিষেবা ছাড়া সমস্ত কিছু বন্ধ থাকবে এই দিন। আর আনলক পর্ব 4 কে নিয়ে বাকি সব ক্ষেত্রে কেন্দ্রের তরফ থেকে যে গাইডলাইন গুলি জারি করা হয়েছিল সেগুলির সাথে মিল রয়েছে রাজ্যের অর্থাৎ আগামী 21 শে সেপ্টেম্বর থেকে চালু হতে চলেছে ওপেন থিয়েটার, তবে বন্ধ থাকবে সমস্ত রকম সিনেমা হল এবং সুইমিং পুল।

তার পাশাপাশি আগামী 30 শে সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান গুলি।অন্যদিকে যদিও সেপ্টেম্বরে 7 তারিখ থেকে মেট্রো পরিষেবা চালু করার কথা ঘোষণা করে হয়েছিল কেন্দ্রের তরফ থেকে তবে কলকাতায় মেট্রো পরিষেবা শুরু করা হবে 8 সেপ্টেম্বর থেকে। তবে এর আগে যেভাবে কনটেইনমেন্ট জোনগুলিতে লকডাউন জারি ছিল ঠিক একইভাবে আগামী দিনেও চলবে এ কথা জানিয়ে দেওয়া হয়েছে নবান্নের তরফ থেকেও।

Related Articles

Back to top button