কলকাতানতুন খবরবিশেষরাজ্য

করোনা হাসপাতালগুলিতে মোবাইল ব্যবহার নিষিদ্ধ করল রাজ্য সরকার, জারি নির্দেশ..

এই মুহূর্তে গোটা বিশ্ব জুড়ে করোনা আতঙ্ক! গোটা বিশ্ব চেষ্টা করছে কীভাবে এই করোনা প্রকোপ থেকে নিজের দেশকে বাঁচানো যায়, এই মুহূর্তে গোটা বিশ্বজুড়ে করোনা ভাইরাসের জেরে মৃত ব্যক্তির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে 1 লাখ 77 হাজার 704 জন, আর এই মরণ ভাইরাসের জেরে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা রয়েছে প্রায় 25 লাখ। দেশে প্রতিনিয়ত বেড়ে চলছে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা তার পাশাপাশি রাজ্যেও ক্রমশ বাড়ছে এই ভাইরাসে সংক্রমিত ব্যক্তিদের সংখ্যা।

আর ভারত ও দিন দিন কমছে বাড়ছে এই ভাইরাসের সংক্রমণ, তাই কেন্দ্র সরকারের পাশাপাশি রাজ্য সরকারও উঠে পড়ে লেগেছে কীভাবে এই ভাইরাসের সংক্রমণ কমানো যায় দেশে তা নিয়ে। তাই রাজ্যে এবারে করোনা সংক্রমণ রোধে রাজ্য সরকারের তরফ থেকে জারি করা হল এক নির্দেশিকা যেখানে জানানো হয়েছে করোনা আক্রান্ত হাসপাতালগুলিতে এবার থেকে ব্যবহার করা যাবে না মোবাইল ফোন। গতকাল মঙ্গলবার দিন রাত্রে নবান্নে তরফ থেকে একটি নির্দেশিকা পাঠানো হয়েছে,যেখানে জেলার সমস্ত জেলাশাসক, মুখ্য স্বাস্থ্য অধিকারীক এবং করোনা হাসপাতালে সুপারদের এই কথা জানানো হয়েছে।

রাজ্য সরকারের তরফ থেকে জারি করা এই নির্দেশিকাতে জানানো হয়েছে মোবাইল ফোনের মাধ্যমে ছড়াতে পারে এই মরণ ভাইরাস COVID-19 তাই সমস্ত হাসপাতালগুলিতে মোবাইল ফোন ব্যবহার করা নিষিদ্ধ করতে হবে। আইন জারি করে এই নির্দেশিকায় জানানো হয়েছে এই গোটা নিয়মটি চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী থেকে শুরু করে রোগীদের ক্ষেত্রেও প্রযোজ্য করা হবে তাই কেউ মোবাইল নিয়ে হাসপাতালে মধ্যে ঢুকতে পারবে না ঢোকার আগে মোবাইলকে নির্দিষ্ট জায়গায় রাখতে হবে।

প্রয়োজনে মোবাইল জমা রাখার একটি কাউন্টার খোলা হবে যেখানে নির্দিষ্ট রশিদ দেওয়া হবে মোবাইল জমা রাখার পর এবং হাসপাতাল থেকে বেরোবার সময় সেই রশিদ দেখিয়ে প্রয়োজনীয় মোবাইলটি ফেরত পাবে সেই মোবাইল ব্যবহারকারী।এর পাশাপাশি জারি করায় নির্দেশিকাতে আরও জানানো হয়েছে অবিলম্বে যেসব করোনা হাসপাতাল গুলি রয়েছে সেগুলি তে যোগাযোগের জন্য ব্যবহার করা হোক বেসিক ফোন এবং ইন্টার কম এর ব্যবস্থা। আর এই উদ্যোগটি নেওয়া হবে এই কারণেই যাতে সেখানকার কর্মীদের মধ্যে সমন্বয় বোঝায় থাকে এবং কাজে যাতে সমস্যা তৈরি না হয়।

আর এক্ষেত্রে প্রয়োজনে রোগীরাও যাতে বাইরে থেকে আসা ফোন ধরতে পারেন এবং বাইরে ফোন করতে পারেন তারও সুবিধা দেওয়া হবে অবিলম্বে এই নিয়ম রাজ্যের যে সমস্ত করোনা চিকিৎসাধীন হাসপাতাল গুলি রয়েছে সেগুলিতে কার্যকর করতে বলা হয়েছে।

Related Articles

Back to top button