ভোটের মুখে বড়োসড়ো ঘোষণা রাজ্য সরকারের, আজ থেকে কমছে পেট্রোল-ডিজেলের দাম

যেভাবে দিনদিন পেট্রোল-ডিজেলের দাম ক্রমশ বাড়ছে তাতে সাধারণ মানুষের মাথার বোঝা আরো বাড়তে শুরু করে দিয়েছে। তবে এবার সাধারণ মানুষের সেই বোঝার কথা ভেবে ভোটের মুখে বড় সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। তাই এবার পেট্রোল ডিজেলের উপর রাজ্যের চাপানো শুল্ককে বেশ খানিকটা কমিয়ে দেওয়ার উদ্যোগ নিয়েছেন এক্ষেত্রে অর্থমন্ত্রী অমিত মিত্র, রবিবার মধ্যরাত থেকে রাজ্যের বসানোর সেস কমেছে পেট্রোপণ্যে।

অর্থাৎ আজ মধ্যরাত থেকে গোটা রাজ্য জুড়ে এক টাকা করে কমে যাবে পেট্রোল-ডিজেলের দাম। ভোটের মুখে রাজ্যের বর্তমান শাসকদল তৃণমূল এর এই সিদ্ধান্ত বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। চলতি মাস এই ফেব্রুয়ারীতে যেভাবে প্রায় নিত্যদিন পেট্রোল ডিজেলের সাথে জ্বালানির মূল্য ক্রমশ বৃদ্ধি পাচ্ছে তাতে সাধারণ মানুষের চাপ বৃদ্ধি পাচ্ছে তবে কেন্দ্র সরকার কার্যত এ বিষয়ে ভ্রুক্ষেপহীন।যদিও এই বিষয়ে গত শনিবার দিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ দেশবাসীর উদ্দেশ্যে জানিয়েছিলেন যেভাবে পেট্রোপণ্যের মূল্য বৃদ্ধি পেয়েছে তার দাম কমাতে কেন্দ্র সরকার আগামী দিনে রাজ্যগুলি সঙ্গে আলোচনায় বসতে চলেছে।

সামনেই বাংলা সহ আরো চারটি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলে রয়েছে বিধানসভা নির্বাচন তার আগে পেট্রোপণ্যের দাম কিছুটা কমবে বলে বিভিন্ন মহলের প্রত্যাশা রয়েছে। তবে জ্বালানির মূল্য এইভাবে বৃদ্ধি পাওয়াকে একবারে হাতছাড়া করতে চাইছেন না রাজ্যের বর্তমান শাসকদল তৃণমূল, যার দরুন আজ রাজ্যজুড়ে একাধিক জায়গায় প্রতিবাদে নামতে দেখা দেখা গেছে রাজ্যের বর্তমান শাসকদল তৃণমূল কে।

কারণ যেভাবে গত কয়েকদিন জ্বালানির মূল্য ক্রমশ বৃদ্ধি পেয়েছে তাতে বেশ চাপে রয়েছে বিজেপি, তাই এরই মধ্যে রাজ্যের অর্থমন্ত্রীর যেভাবে পেট্রোল মূল্যের ওপর এক টাকা শুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছেন তা সত্যিই চাপে ফেলবে কেন্দ্রকে।