QR Code কারচুপির হাত থেকে গ্ৰাহকদের সাবধান করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

গতকাল অর্থাৎ বুধবার QR Code কারচুপির বিষয়ে গ্রাহকদের সতর্ক করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ট্যুইটার পোস্টের মাধ্যমে ভারতীয় স্টেট ব্যাংকের কর্তৃপক্ষ QR Code জালিয়াতির বিষয়ে তাদের গ্রাহকদের অবগত করেছে।

 

করোনা পরিস্থিতিতে বেড়েছে অনলাইন লেনদেন। আর তারই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে অনলাইন প্রতারণা। অনলাইন প্রতারকরা বসেই আছেন যে কিভাবে গ্রাহকদের থেকে টাকা তুলে নেওয়া যায়। গ্রাহকদের একটি ভুলের জন্য চলে যেতে পারে অনেক টাকা।

অচেনা কেউ যদি QR Code পাঠিয়ে দেই আপনাকে তাহলে ভুল করেও যেন স্ক্যান করবেন না। টাকা লেনদেনের উদ্দেশ্য ছাড়া QR Code স্ক্যান করতে বারন করেছে স্টেট ব্যাংক কর্তৃপক্ষ। এই বিষয়ে একটি ভিডিয়োও ট্যুইট করে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডেলে।

ঠিক কী ধরনের। জালিয়াতি হয় QR Code-এর মাধ্যমে?

ধরুন আপনি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কোনো জিনিস সেল করেন। মার্কেটপ্লেস থেকে অনেক মানুষই বলেন যে ওই জিনিসটি আপনার কাছে থেকে কিনতে সে আগ্রহী। পেমেন্টের ব্যাপারে সে তার নিজের QR Code-টি স্ক্রিনশট করে আপনাকে পাঠিয়ে দেন। সাথে বলবেন যে ওই QR Codeটি স্ক্যান করে টাকার অঙ্ক বসালেই আপনার অ্যাকাউন্টে টাকা চলে যাবে। আপনি ভুলবশত যদি ওনার QR Codeটি স্ক্যান করে টাকার অংকটি বসান তাহলে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা ওই লোকটির অ্যাকাউন্টে চলে যাবে।

মনে রাখবেন QR Code নিয়ে খুবই কারচুপি হয়। টাকা পেতে QR Code স্ক্যানের কোনও প্রয়োজনই নেই। টাকা দিতেই একমাত্র প্রয়োজন হয় QR Code স্ক্যান‌ করার। এই ধরনের QR Code-এর মধ্যেই থাকে জালিয়াতির ফাঁদ।