খুবতো ঘন ঘন State Bank এর ATM থেকে টাকা তুলছেন, জানেন কত টাকা কাটছে চার্জ!

দেশের বৃহত্তম সরকারি ব্যাংক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India) টাকা লেনদেনের ক্ষেত্রে নয়া নিয়ম এসেছে। আজ আলোচনা করব সেটি সম্পর্কেই, কারণ এখনো দেশের বেশিরভাগ মানুষই এই ব্যাংকের প্রতি আস্থা রয়েছে। এসবিআই এটিএম থেকে টাকা তুলতে গিয়ে কত টাকা চার্জ বাবদ কাটছে সে সমস্ত কিছু নিয়েই আজকের প্রতিদন, আসুন জানা যাক সে সম্পর্কে বিস্তারিতভাবে।

এসবিআই (State Bank of India) এটিএম থেকে টাকা তোলার কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে প্রতি ১ লক্ষ টাকা পর্যন্ত যদি মাসিক ব্যাঙ্ক ব্যালেন্স আপনি পেয়ে যাবেন বিনামূল্যে দিল্লি কলকাতা মুম্বাই চেন্নাই হায়দ্রাবাদ ও বেঙ্গালুরু এই ৬ টি মেট্রো স্টেশনের জন্য প্রযোজ্য এই সুবিধা। তবে অন্যান্য ব্যাংকের এটিএম ব্যবহার করার ক্ষেত্রে ৩ টি লেনদেন বিনামূল্যে পাওয়া যাবে বলে জানিয়েছেন এস বি আই।

আগে ২৫০০০ টাকা মাসিক ব্যালেন্স থাকলে গ্রুপ এটিএম এ সীমাহীন লেনদেন করার সুবিধা থাকতো, সেই সুবিধা বর্তমানে ৫০০০০ টাকায় এবিএম ব্যালেন্স এর ক্ষেত্রে প্রযোজ্য। তবে এবার আসা যাক বিনামূল্যে সীমার বাইরে লেনদেনের ক্ষেত্রে গ্রাহকদের জন্য কতটা চার্জ ধার্য হয়েছে, তার বাইরে এসবিআই ট্রানজেকশন করলে ৫ টাকা থেকে ২০ টাকা পর্যন্ত ফি বাবদ দিতে হবে এবং সবটাই লেনদেনের ধরন ও এটিএম এর ওপর নির্ভর করবে।

তবে ননফিনান্সিয়াল ট্রানজেকশনের ক্ষেত্রে গ্রাহকদের জন্য জিএসটির পাশাপাশি এস বি আই ৫ টাকা এবং অন্যান্য ব্যাংকের এটিএম এর ক্ষেত্রে ৪ টাকা পর্যন্ত ফি লাগবে। এসবিআই এটিএম এ বিনামূল্যে সীমার বাইরে প্রত্যেক লেনদেনের জন্য শুধুমাত্র ১০ টাকা ফি নয়, জি এস টি ও দিতে হবে গ্রাহকদের। অপরদিকে লেনদেন অপর্যাপ্ত ব্যালেন্সের জন্য যদি বাতিল হয়ে যায়, সেক্ষেত্রে ২০ টাকা চার্জ ও জি এস টি দিতে হবে গ্রাহকদের।

এবার আসা যাক সীমাহীন লেনদেনের ক্ষেত্রে কিছু বদল ২৫০০০ টাকা যদি মাসিক ব্যালেন্স কোন ব্যক্তি রাখেন সেক্ষেত্রে ডেবিট কার্ড গ্রাহকদের থেকে এসএমএস অ্যালার্ট ২৫ টাকা চার্জ করবে, এছাড়া কোনো গ্রাহক মাসিক ১ লাখ বা তার বেশী ব্যালান্স বজায় রাখে, সে ক্ষেত্রে এসবিয়াই এবং অন্যান্য ব্যাংকের এটিএমে অফুরন্ত লেনদেনের সুবিধা রয়েছে তাই এসবিআই গ্রাহকদের জন্য, এই সমস্ত খবর টুকুই জেনে রাখা অত্যন্ত জরুরী এস বি আই গ্রাহকদের জন্য।