আজ থেকে শুরু হচ্ছে দেশের সবচেয়ে সস্তা স্মার্টফোনের বিক্রি, জানুন Jio Phone Next-এর দাম সহ একাধিক ফিচার

গণেশ চতুর্থীর দিনই সুখবর বয়ে নিয়ে এলো জিও, জিও নেক্সট প্রথম লঞ্চ হতে চলেছে আজই । গুগলের সাথে পার্টনারশিপে আসা জিওর এটিই প্রথম স্মার্ট ফোন। আগামীকাল থেকে ফোনটি বিক্রি করা হবে বাজারে। ইতিমধ্যেই এই জিও ফোন নেক্সট নিয়ে বাজারে অনেক রকম কথা শোনা যাচ্ছে। নানান জল্পনা শুরু হয়েছে ইতিমধ্যে। কারণ রিলায়েন্স জিও তরফ থেকে জানানো হচ্ছে যে ফোনটির দাম শুনলে অবাক হবে গোটা বিশ্বের গ্রাহকেরা। তাদের দাবি সব থেকে সস্তা দামে এই ফোনটি নিয়ে আসা হচ্ছে।

একটি রিপোর্টে জানা যাচ্ছে জিও ফোন নেক্সট মাত্র ৫০০ টাকায় পাওয়া যাবে এবং সে ক্ষেত্রে বাকি টাকা ইএমআই মাধ্যম দেওয়া যাবে। আবার বেশ কিছু রিপোর্ট অনুযায়ী ফোনটি মাত্র ১৯ শতাংশ টাকা দিয়ে কেনা যাবে । তবে ভাইরাল হওয়া বিভিন্ন খবর অনুযায়ী ফোনটি ৫,০০০টাকার কমে পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে। আসুন জেনে নেওয়া যাক জিও স্মার্টফোন সম্পর্কে বেশ কিছু তথ্য:—

শোনা যাচ্ছে জিও ফোন নেক্সট এর দুটি মডেল আনা হবে । একটি হবে বেসিক মডেল ,আরেকটি এডভান্স মডেল । সে ক্ষেত্রে বেসিক মডেলটি পাওয়া যাবে ৫০০০ টাকায় এবং এডভান্স মডেলের দাম রাখা হচ্ছে ৭০০০ টাকায়।আবার একটি রিপোর্ট অনুযায়ী জানা যাচ্ছে রিলায়েন্স জিও তাদের এই ফোনটির জন্য স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং অন্যান্য ব্যাংকের সাথে অংশীদারিত্ব করেছে । যার ফলে গ্রাহকরা সে ক্ষেত্রে বেসিক মডেলটি ৫০০ টাকা এবং এডভান্স মডেল টি ৭০০ টাকায় পেয়ে যাবে । বাদবাকি টাকা সংশ্লিষ্ট ব্যাংকের মাধ্যমে দিতে হবে।

রিলায়েন্স জিও দাবি করেছে জিও ফোন নেক্সট এর বেশ কিছু নতুনত্ব ফিচার নিয়ে আসা হচ্ছে। ৫.৫ ইঞ্চি এলইডি ডিসপ্লে থাকবে এই স্মার্টফোনটিতে।কোয়ালকম QM215 চিপসেট থাকবে। আর থাকবে 2GB বা 3GB RAM । ফোনটিতে আসতে পারে 16GB বা 32GB eMMC 4.5 ইন্টারনাল স্টোরেজ এর সুবিধা। ফোনটিতে 13 মেগাপিক্সেলের ক্যামেরা পাওয়া যাবে । সেলফি এবং ভিডিও কলের জন্য 8 মেগাপিক্সেলের সেন্সর থাকবে । এছাড়া থাকছে 4জি সাপোর্ট সিস্টেম এবং ডুয়েল সিম সাপোর্ট। জিও ফোন নেক্সট এর ব্যাটারি হতে পারে 2,500mAh।

জিও ফোনে ক্যামেরা গুগোল লেন্স এর সাপোর্ট দেওয়া হবে। এছাড়া ফোনটিতে অনেক ধরনের নতুনত্ব ফিল্টার নিয়ে আসা হচ্ছে । ক্যামেরার সাথে পাওয়া যাবে পোর্ট্রেট মোড এবং স্ন্যাপচ্যাট ফিল্টার । গুগলের নির্দেশনায় এই ফোনটিতে মিউজিক সিস্টেম প্লে করার সুবিধা থাকবে। রিলায়েন্স জিও তরফ থেকে জানানো হচ্ছে এই স্মার্টফোনটিকে সমস্ত রকম সফটওয়্যার এবং সিকিউরিটি আপডেট দেওয়া থাকবে। ফোনের ফিজিক্যাল বাটন গুলি শুধুমাত্র ব্যবহৃত হবে ভলিউম এবং পাওয়ার বাটনের জন্য ছাড়া এতে হটস্পট এর সুবিধা পাওয়া যাবে।